Home / লাইফস্টাইল / তেলাপোকা উপদ্রব দমনে ৪টি সহজ উপায় জেনে নিন

তেলাপোকা উপদ্রব দমনে ৪টি সহজ উপায় জেনে নিন

তেলাপোকার(Cockroach) উপদ্রব একটি অত্যন্ত বিরক্তিকর সমস্যা। এমন এক সমস্যা, যা থেকে আসলে পুরোপুরি নিস্তার পাওয়া যায় না। এদের বংশবিস্তার ক্ষমতা বেশ প্রবল হবার কারণে কয়েকদিন পরপরই উপদ্রব ফিরে আসে। ফলে বিরক্তি থেকেও নেই নিস্তার। তেলাপোকা(Cockroach) মানেই অস্বাস্থ্যকর পরিবেশ। নোংরা করে খাবার-দাবার, হাঁড়ি-পাতিল থেকে শুরু করে কাপড়-চোপড় পর্যন্ত। এরা যেহেতু স্যাঁতসেঁতে পানির পাইপ, নোংরা আবর্জনায় থাকে- তাই এদের থেকে রোগজীবাণু(Pathogens) ছড়ায়ও খুবই সহজেই।

তেলাপোকা

তেলাপোকা উপদ্রব দমনে ৪টি সহজ উপায়

চলুন জেনে নিই, তেলাপোকার উপদ্রব কমানোর কিছু সহজ পদ্ধতি।

১- বেকিং সোডা ও চিনি
একটি পাত্রে সমান পরিমাণ চিনি ও বেকিং সোডা(Baking soda) মিশিয়ে গুলিয়ে নিন। চিনি ও বেকিং সোডা-র মিশ্রণ ঘরের তেলাপোকা থাকতে পারে এরকম বিভিন্ন কোণায় (আলমারির পেছনে, ফ্রিজের পেছনে, বেসিন-সিংক এর গলানির মুখে) ছড়িয়ে দিন। চিনির গন্ধে আকৃষ্ট আসা তেলাপোকা-গুলো বেকিং সোডা(Baking soda) মিশ্রিত চিনি খেয়ে মারা যাবে। এভাবে ১-২ সপ্তাহ নিয়মিত ব্যবহার করলেই বাসা হবে তেলাপোকা-মুক্ত।

২- তেজপাতার ব্যবহার
তেলাপোকা তেজপাতার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। তাই তেজপাতার ব্যবহারে তেলাপোকার উপদ্রব অনেকটাই কমে যায়। তেজপাতা(Bay leaves)) গুঁড়ো করে তেলাপোকা থাকার জায়গাগুলোতে ছড়িয়ে দিলেই হবে।

খেয়াল রাখবেন, তেজপাতার গুঁড়ো যেন খুব বেশিদিন এক স্থানে পড়ে না থাকে। সেক্ষেত্রে এর কার্যকারিতা কমে যাবে। তাই ২-৩ দিন পরপর তেজপাতা গুঁড়ো(Bay leaf powder) আবার নতুন করে দিলে এর কার্যকারিতা বজায় থাকবে। এভাবে ১-২ সপ্তাহ টানা ব্যবহার করলে বাসা অনেকটাই তেলাপোকা-মুক্ত রাখা যাবে।

৩- বোরিক পাউডার ও ময়দা/আটার ব্যবহার
বোরিক পাউডার তেলাপোকা(Cockroach) দমনে খুবই কার্যকারী। যেকোন ফার্মেসি থেকেই আপনি বোরিক পাউডার কিনে নিতে পারেন। একটি পাত্রে ১ টেবিল চামচ বোরিক পাউডার, ১ টেবিল চামচ ময়দা/আটা নিয়ে অল্প একটু পানি দিয়ে ছোট ছোট ডো তৈরি করুন (চাইলে এর সাথে ১ টেবিল চামচ কোকো পাউডারও দিতে পারেন)। এবার ডো-গুলো তেলাপোকা থাকার জায়গাগুলোতে রেখে দিন।

এই মিশ্রণে আকৃষ্ট হয়ে এসে বোরিক পাউডার(Boric powder) খেয়ে তেলাপোকা-গুলো মারা যাবে। ২-৩ দিন পরপর ডো-গুলো বদলে দিতে হবে। এভাবে ১-২ সপ্তাহ নিয়মত ব্যবহারে তেলাপোকার উপদ্রব একেবারেই দূর হয়ে যাবে।

৪- প্রফেশনাল পেস্ট কন্ট্রোল
সত্যি বলতে, তেলাপোকা দমন কোন সহজ ব্যপার নয়। তাই বেশ কিছুদিনের জন্য নিস্তার পেতে প্রফেশনাল পেস্ট কন্ট্রোল সার্ভিস নেয়া প্রয়োজন।

Check Also

তরমুজ

মিষ্টি তরমুজ চেনার কিছু টিপস শিখে নিন

গ্রীষ্ম মানেই বিভিন্ন সুমিষ্ট আর রসালো ফলের সমাহার। কেবল ফলের স্বাদ নেওয়ার জন্যই বছরের এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *