Home / স্বাস্থ্য টিপস / ঘরে মাস্ক ব্যবহারে ৭৯ শতাংশ করোনার ঝুঁকি কমে

ঘরে মাস্ক ব্যবহারে ৭৯ শতাংশ করোনার ঝুঁকি কমে

বাইরে বের হওয়ার সময় মাস্ক ব্যবহার বর্তমানে সবার জন্যই বাধ্যতামূলক। কারণ মাস্ক(Mask) ব্যবহারের মাধ্যমে হাঁচি-কাশি থেকে বের হওয়া ড্রপলেট থেকে ভাইরাস(Virus) ছড়ানোর ঝুঁকি কমে। তবে জানেন কি? শুধু বাইরে বের হওয়ার সময় নয় বরং ঘরেও মাস্ক ব্যবহারের মাধ্যমে করোনার ঝুঁকি কমে ৭৯ ভাগ।মাস্ক

ঘরে মাস্ক ব্যবহারে ৭৯ শতাংশ করোনার ঝুঁকি কমে

সম্প্রতি এক সমীক্ষায় বিজ্ঞানীরা(Scientists) এমনই এক তথ্য জানিয়েছেন। এই সমীক্ষায় বেজিংয়ের ১২৪ টি পরিবারের ৪৬০ জনকে পর্যবেক্ষণে রাখা হয়। সমীক্ষাটি হয় ফেব্রুয়ারির শেষ ও মার্চের গোড়ার দিকে। সমীক্ষায় অংশগ্রহণকারী প্রতিটি পরিবারে অন্তত একজন হলেও কোভিড-১৯(Covid-19) এ আক্রান্ত ছিলেন।

বিজ্ঞানীরা খতিয়ে দেখেন, কোভিড-১৯(Covid-19) ঠিক ১৪ দিনের মধ্যে কীভাবে অন্যদের মধ্যে সংক্রমণ(Infection) ছড়ায়? ১৪ দিনের ইনকিউবেশন পিরিয়ডে দেখা যায়, ১২৪ টি পরিবারের মধ্যে ৪১ পরিবারেই প্রথম আক্রান্তের থেকে করোনা(Corona বাকিদের মধ্যে ছড়িয়ে পড়ে। দেখা যায়, এইভাবে ৭৭ পুর্ণবয়স্ক এবং শিশুর শরীরেও করোনা বাসা বাধে।

সমীক্ষায় দেখা গিয়েছে, করোনার উপসর্গ দেখা দেয়ার আগেই মাস্ক(Mask) পরলে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি ৭৯ শতাংশ কমে যাচ্ছে। বাড়িতে জীবাণুনাশক দিয়ে স্প্রে করলে ঝুঁকি কমছে ৭৭ শতাংশ।

Check Also

অ্যাসিডিটি

ওষুধ ছাড়াই অ্যাসিডিটি কমানোর ‍ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির (Acidity) সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। সব বয়সীদেরই এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *