Home / লাইফস্টাইল / ঘরে বাইরে বর্ষার প্রস্তুতি

ঘরে বাইরে বর্ষার প্রস্তুতি

এই রোদ এই বৃষ্টিতে হুটহাট বিপদে আমরা ইদানিং খুব বেশি পড়ছি। বর্ষাকাল হলেও যেমন পড়ছে গরম, তেমনি হুট করে তুমুল বৃষ্টি(Rain)। এই যখন অবস্থা তো সবসময় দু’রকম আবহাওয়ারই প্রস্তুতি রাখাটা জরুরী। তাহলে চলুন জেনে নেই কিভাবে ঘরে বাইরে সবসময় প্রস্তুত থাকবেন –বর্ষার প্রস্তুতি

ঘরে বাইরে বর্ষার প্রস্তুতি

পোশাক
রোদ-বৃষ্টি উভয় উপযোগী পোশাক(Clothing) পড়তে হবে এসময়। হালকা কাপড় এই ক্ষেত্রে সহজ সমাধান – ভিজলেও শুঁকাতে সময় লাগবে না, আবার রোদের তাপেও হালকা কাপড় আরাম হবে বেশ। সুতি কাপড়(Cotton cloth) এই সময় বেশি আরামদায়ক, এ ছাড়া সিল্ক কিংবা জর্জেট কাপড়ও বেশ আরামদায়ক।

ঘর-দোর
বাতাসের আর্দ্রতা(Humidity) বেড়ে ঘর-বাড়ি স্যাঁতসেঁতে হয়ে থাকে এসময়, তাই সমস্যা দূর করতে জানালা খুলে দিয়ে আলো-বাতাসের ব্যবস্থা করে দিন ঘরে। স্যাঁতসেঁতে ঘরে রোগ-জীবাণু(Pathogen) এবং পোকামাকড় বেড়ে যায়, তাই এই ব্যপারে সতর্ক থাকুন। আর মেঝে যদি খুব বেশি স্যাঁতসেঁতে হয়ে যায়, তাহলে শুকনা কাপড় দিয়ে কিছুক্ষণ পর পর মুছে ফেলার চেষ্টা করুন।

স্বাস্থ্য
আবহাওয়ার এই অদলবদলে রোগ-বালাইও বাড়ছে। তাই বাইরে বেড় হলেই মাস্ক(Mask) ব্যবহার করুন যাতে বাইরের ধুলাবালিতে থাকা রোগ জীবাণু(Germs) আপনাকে না ছুঁতে পারে। আর পাবলিক বাস বা অন্য কোন পরিবহনে উঠলেই হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন। আর সবচেয়ে ভালো রোগ প্রতিরোধক হচ্ছে এই মৌসুমের ফল ও শাক-সবজিVegetable)।

ব্যাগে যা রাখবেন
ব্যাগ কেনার সময় ওয়াটার প্রুফ দেখে কিনুন যাতে যখন তখন বৃষ্টি(Rain) নামলেও প্রয়োজনীয় জিনিসপত্র রক্ষা পায়। ওয়াটার প্রুফ ব্যাগে না থাকলে বাড়তি একটি পলি-ব্যাগ রাখুন। হঠাৎ বৃষ্টি নামলে মোবাইল সেট, হেড-ফোন, পাওয়ার ব্যাংক, ঘড়ি, টাকা ইত্যাদি রাখা যাবে প্লাস্টিকের ব্যাগটিতে। ব্যাগে সবসময় ছাতা এবং টিস্যু পেপার(Tissue paper) রাখবেন। আর প্রচণ্ড গরমে তৃষ্ণা মেটাতে ছোট এক বোতল পানি রাখবেন অবশ্যই।

মেকআপ
মেকআপ(Makeup) নিয়ে খুব রোদ বৃষ্টিতে প্রায়ই বিপাকে পড়তে হয়। তাই হালকা মেকআপ নেয়াই বুদ্ধিমানের কাজ।ভারী মেকআপ নিলে ঘেমে-নেয়ে মেকআপের বারোটা বেজে যাবে। আর বৃষ্টির জন্য ওয়াটার-প্রুফ মেকআপ(Makeup) ব্যবহার করুন।

জুতো
বৃষ্টির পানিতে লেদারের জুতা(Shoes) কিংবা সাধারণ জুতা নষ্ট হয়ে যায়। তাই এমন স্যান্ডেল ব্যবহার করুন যা বর্ষার উপযোগী। প্লাস্টিকের অথবা রাবারের স্যান্ডেল ব্যবহার করলে বৃষ্টিতেও স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারবেন।

রোদ হোক বৃষ্টি(Rain) হোক, আপনি ও আপনার প্রিয়জন থাকুন প্রস্তুত সবসময় !

Check Also

তরমুজ

মিষ্টি তরমুজ চেনার কিছু টিপস শিখে নিন

গ্রীষ্ম মানেই বিভিন্ন সুমিষ্ট আর রসালো ফলের সমাহার। কেবল ফলের স্বাদ নেওয়ার জন্যই বছরের এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *