Home / রান্না ঘর / তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কার করার সহজ উপায় জেনে নিন

তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কার করার সহজ উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো তেল চিটচিটে রান্নাঘর(kitchen) পরিষ্কার করার সহজ উপায় সম্পর্কে। রান্নাঘর পরিষ্কারের দিকে সবচেয়ে বেশি মনোযোগী হওয়া উচিত। কারণ, বাড়ির এই অংশেই সবার জন্য খাবার(Food) তৈরি করা হয়। আবার খাবার তৈরির কারণে এই জায়গা অপরিষ্কারও হয় বেশি। নানারকম জীবাণুর আস্তানা হয়ে উঠতে পারে আপনার রান্নাঘর(kitchen), যদি না নিয়মিত পরিষ্কার করেন।রান্নাঘর

তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কার করার সহজ উপায় জেনে নিন

নিয়মিত পরিষ্কারে যদি অবহেলা করেন তবে রান্নার সময় ধোঁয়া, তরকারির ঝোল, মশলা, তেল(Oil), ভাতের মাড় সব চুলার চারপাশে ও কিচেনের টাইলসে জমতে থাকে। সেই দাগ জমতে জমতে শক্ত হয়ে গেলে তা ওঠানো মুশকিল হয়ে পড়ে। যে কারণে রান্নাঘর(kitchen) দেখতে খারাপ তো লাগেই, অস্বাস্থ্যকরও হয়ে যায়। বোল্ডস্কাই প্রকাশ করেছে এমনকিছু উপায়ের কথা, যার মাধ্যমে তেল চিটচিটে রান্নাঘর সহজে পরিষ্কার(Clear) করা যায়।

ভিনেগার মিশ্রণ
তেল চিটচিটে রান্নাঘর(kitchen) পরিষ্কারে কাজাতে লাগাতে পারেন ভিনেগার। দুই কাপ ভিনেগার এবং দুই কাপ পানি(Water) ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। এরপর সুতির কাপড়ের সাহায্যে এটি পরিষ্কার করুন। নিমিষেই পরিষ্কার(Clear) হয়ে যাবে।

ব্লিচ
ব্লিচের সঙ্গে পানি(Water) মিশিয়ে তা দিয়ে টাইলসে ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন। রান্নাঘরের তেল চিটচিটে ভাব চলে যাবে।

বেকিং সোডা
বেকিং সোডাও কাজে লাগাতে পারেন রান্নাঘর(kitchen) পরিষ্কারের ক্ষেত্রে। বেকিং সোডার সাথে পানি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও মুছতে পারেন। এছাড়া, আপনি চাইলে টুথ ব্রাশ(Toothbrush) দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।

বরফ
রান্নাঘর থেকে অনেক সময় আঁশটে গন্ধ বের হয়। সিঙ্ক বা অন্য কোনো অংশ থেকে যদি এমন গন্ধ বের হয় তবে তা দূর করার জন্য সেই জায়গায় লেবুর রস(Lemon juice) আর বরফ দিয়ে ঘষতে হবে। এছাড়াও, ভিনিগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন। পরিচ্ছন্ন থাকবে আপনার রান্নাঘর(kitchen)।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *