Home / নারী স্বাস্থ্য / মেয়েদের সাদাস্রাব থেকে মুক্তি! যাদের সাদাস্রাবের সমস্যা হয় তাদের জন্য

মেয়েদের সাদাস্রাব থেকে মুক্তি! যাদের সাদাস্রাবের সমস্যা হয় তাদের জন্য

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সাদাস্রাব থেকে মুক্তির উপায় সম্পর্কে। সাদাস্রাব(White discharge) নারীদের খুব সাধারণ একটি সমস্যা(problem) । সাদাস্রাব কখনো ভারী বা কখনো পাতলা হয় , সাদা বা কিছুটা হলুদ বর্ণের হয়ে থাকে, বিশেষ করে এই সমস্যাটি নারীদের মাসিক চক্রের সময় বেশি হয়ে। আবার গর্ভকালে বাচ্চা হওয়ার বেশ কয়েদিন আগে থেকে সাদাস্রাব(White discharge) এর সমস্যা দেখা দিয়ে থাকে। অনেক সময় এই সমস্যাটি কোন কারণ(cause) ছাড়াও হতে পারে এবং তখন যৌনাঙ্গে জ্বালাপোড়া, অস্বস্তি, চুলকানি ও গন্ধ হয়ে থাকে। সাদাস্রাব হওয়ার পিছনে আরও কিছু কারণ (cause) আছে তা হল- দেহে হরমোনের পরিবর্তন, দেহে ইস্ট্রজেনের মাত্রা বৃদ্ধি পাওয়া, যৌনাঙ্গে ইনফেকশন, এসিডিটি।সাদাস্রাব থেকে মুক্তি

মেয়েদের সাদাস্রাব থেকে মুক্তি! যাদের সাদাস্রাবের সমস্যা হয় তাদের জন্য

তবে বিশেষ এই সমস্যাগুলো দেহে দেখা দিলে সাদাস্রাব হলুদ বা হালকা সবুজ বর্ণের ও বাজে গন্ধযুক্ত হয়ে থাকে। সাদাস্রাব হওয়ার কিছু সাধারণ কারণ (cause) হল অপরিষ্কার থাকা, পিরিয়ডের সময় দীর্ঘক্ষণ প্যাড বা ন্যাপকিন পরে থাকা এবং দেহে রক্তশুন্যতা ও ডায়াবেটিস(Diabetes) থাকলেও সাদাস্রাবের সমস্যা দেখা দেয়। অনেকে নারীরাই এই সমস্যায় ডাক্তারদের সাথে কথা বলতে লজ্জা পেয়ে থাকেন। কিন্তু এই সমস্যা(problem) দীর্ঘদিন ভুগতে থাকলে অবশ্যই চিকিৎসা করানো প্রয়োজন। তাছাড়াও ঘরে বসেও এই সমস্যার সমাধান করতে পারেন।

অ্যাপেল সাইডার ভিনেগার
সাদাস্রাব(White discharge) রোধ করতে অ্যাপেল সাইডার ভিনেগার(Apple cider vinegar) খুব উপকারী। এটি দেহের প্রাকৃতিক পিএইচ ভারসাম্য ঠিক রাখতে সাহয়তা করে। এবং এটির এসিডিক ও অ্যান্টিসেপটিক উপাদান যৌনাঙ্গের এসিডিক মান ঠিক রাখে ও অন্যান্য সমস্যা (problem) রোধ করে।

১। পরিমাণ মতো বিশুদ্ধ পানি(Water) নিয়ে তার সাথে অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। তারপর সেই পানি দিয়ে প্রতিদিন দুবার যৌনাঙ্গ পরিষ্কার করুন।

২। আপনি চাইলে একগ্লাস বিশুদ্ধ পানির সাথে ১ চামচ খাঁটি অ্যাপেল সাইডার ভিনেগার(Apple cider vinegar) মিশিয়ে প্রতিদিন ১ বার পান করুন।

কলা
সাদাস্রাব সমস্যা রোধ করার জন্য কলা খুব ভালো। এই ফলটি হজমশক্তির সমস্যাও (problem) রোধ করে থাকে।

১। প্রতিদিন দুটো পাকা কলা(Banana) খেয়ে নিন সাদাস্রাব সমস্যা রোধ করার জন্য।

২। কলার মোচার জুস বানিয়ে তার সাথে মিছরি মিশিয়ে প্রতিদিন পান করুন। ভালো ফলাফলের জন্য প্রতিদিন এই দু’টি নিয়ম পালন করুন।

ঢেড়স
ঢেড়স মূলত একটি সুস্বাদু সবুজ সবজি(Vegetable) এবং সাদাস্রাব সমস্যা(problem) রোধ করতে সহায়ক। তাছাড়া ঢেড়স দেহের ভেতর থেকেই সাদাস্রাবের সমস্যা রোধ করে ও যৌনাঙ্গের যেকোন সমস্যা রোধ করে থাকে।

১। একশত গ্রাম ঢেড়স(Okra) নিয়ে ভালোমতো পরিষ্কার করে ছোট ছোট করে কেটে নিন।

২। পরিমাণ মতো পানি(Water)নিয়ে ঢেড়সগুলো ২০ মিনিট সিদ্ধ করে নিন।

৩। এই পানীয়টি ৩ ভাগ করে নিন।

৪। পানীয়টি একটি গ্লাসে পরিমাণ মতো নিয়ে সামান্য মধু (honey) মিশিয়ে নিন ও পান করুন। এভাবে দিনে ৩ বার পান করুন।

৫। সাদাস্রাব সমস্যা (problem) পুরোপুরি রোধ না হওয়া পর্যন্ত এই পদ্ধতিটি মেনে চলুন।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পিরিয়ডের সময়

পিরিয়ডের সময় হলুদ মেশানো দুধ খাওয়ার ৫টি উপকারিত

পিরিয়ডের সময় হলুদ মেশানো দুধ খাওয়ার ৫টি উপকারিতা। নারীরা যন্ত্রণাদায়ক পিরিয়ড (Period) ক্র্যাম্পে অনেক বেশি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *