Home / চুলের যত্ন / এলোভেরার তেল ব্যবহার করে চুল লম্বা করার উপায় জেনে নিন

এলোভেরার তেল ব্যবহার করে চুল লম্বা করার উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো এলোভেরার তেল ব্যবহার করে চুল(hair) লম্বা করার উপায় সম্পর্কে। চুল পড়ে (hair fall) যাচ্ছে – এমন অভিযোগ পাওয়া যায় কমবেশি অনেকের কাছ থেকেই। খুশকি, আগা ফেটে যাওয়া, যত্নের অভাবসহ বিভিন্ন কারণে চুল পড়ে যেতে পারে। চুল পড়া (hair fall) বন্ধ করতে ব্যবহার করতে পারেন ভেষজ অ্যালোভেরার হেয়ার প্যাক(hair pack)। চুল পড়া বন্ধ করার পাশাপাশি চুলে উজ্জ্বলতা নিয়ে আসবে এটি। জেনে নিন কীভাবে অ্যালোভেরার হেয়ার প্যাক(hair pack) তৈরি ও ব্যবহার করবেন।চুল লম্বা করার উপায়

এলোভেরার তেল ব্যবহার করে চুল লম্বা করার উপায় জেনে নিন

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা(Aloe vera) জেল সংগ্রহ করে চুল ও মাথার তালুতে লাগান। চক্রাকারে ম্যাসাজ করুন ৫ মিনিট। গরম তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন ৩০ মিনিট। শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন। চুলের খুশকি(Dandruff) দূর করে চুল পড়া (hair fall) কমাবে এটি।

অ্যালোভেরা, অলিভ অয়েল ও ভিটামিন ই
এই হেয়ার প্যাকটি(hair pack)চুলের আগা ফাটা রোধে সাহায্য করবে। আধা কাপ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল ও ১টি ভিটামিন ই(Vitamin E) ক্যাপসুলের জেল মেশান। মিশ্রণটি মৃদু আঁচে গরম করে নিন। ঠাণ্ডা হলে তুলার বল ভিজিয়ে মাথার তালু ও চুলে লাগান। চুল হালকা করে খোঁপা করে শাওয়ার ক্যাপ পরে নিন। ৪০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু(Shampoo) দিয়ে ধুয়ে ফেলুন চুল।

অ্যালোভেরা ও লেবুর রস
চুলের অতিরিক্ত তেল দূর করে অ্যালোভেরা ও লেবুর হেয়ার প্যাক(hair pack)। ১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস(Lemon juice) মেশান। ভেজা চুলে ও মাথার ত্বকে মিশ্রণটি লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা, পেঁয়াজের রস ও নারিকেল তেল
১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১ টেবিল চামচ পেঁয়াজের রস ও আধা কাপ নারিকেল তেল(Coconut oil) মেশান। মৃদু আঁচে ১৫ মিনিট গরম করুন মিশ্রণটি। ভেজা চুলে চক্রাকারে ম্যাসাজ করুন এটি। সারারাত রেখে পরদিন মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। এটি চুল পড়া (hair fall) কমানোর পাশাপাশি বাড়াবে চুলের বৃদ্ধি।

অ্যালোভেরা, ডিম ও দই
ভেঙে যাওয়া বিবর্ণ চুলের জন্য খুবই কার্যকর এই হেয়ার প্যাক(hair pack)। একটি পাত্রে ডিমের (egg) সাদা অংশ নিন। ১ টেবিল চামচ দই ও ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মেশান। মিশ্রণটি ভালো করে ফেটান। চুল সামান্য ভিজিয়ে হেয়ার প্যাকটি(hair pack) লাগান। ৪০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল(Hair)। সপ্তাহে দুইবার ব্যবহার করুন এটি।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল অনুযায়ী হেয়ার প্যাক ব্যবহার

চৈত্রের খর আবহাওয়ায় চুল রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। ঝলমলে চুলের জন্য তাই বাড়তি যত্নও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *