Home / রান্না ঘর / তাল দিয়ে তৈরি করুন সুস্বাদু ভাপা পিঠা

তাল দিয়ে তৈরি করুন সুস্বাদু ভাপা পিঠা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো তাল দিয়ে সুস্বাদু ভাপা পিঠা(Bhapa pitha) তৈরি করার রেসিপি সম্পর্কে। তাল দিয়ে তৈরি নানা পিঠা(Pitha) খাওয়ার মৌসুম এখন। বাজারে কিনতে পাওয়া যাচ্ছে পাকা তাল। ভাপা পিঠা যে শুধু শীতকালেই খেতে হবে, এমন কোনো কথা নেই। আজ তবে জেনে নিন ব্যতিক্রমী ধরনের ভাপা পিঠার(Bhapa pitha) কথা। এটি তৈরি করতে হয় তালের রস(Palm juice) দিয়ে। চলুন জেনে নেয়া যাক-ভাপা পিঠা

তাল দিয়ে তৈরি করুন সুস্বাদু ভাপা পিঠা

উপকরণ:
আতপ চালের গুঁড়া- দেড় কাপ
পাকা তালের ঘন রস- ১ কাপ
বেকিং পাউডার- ১ চামচ এর একটু কম
নারিকেল কুড়ানো- ১ কাপ
চিনি- ১ কাপ
ডিম- ১ টি
লবণ- ১ চিমটি।

প্রণালি:
প্রথমে চালের গুঁড়া, লবণ, চিনি, বেকিং পাউডার(Baking powder) ভালো করে মিশিয়ে নিন। এরপর তালের রস আর ডিম(Egg) দিয়ে ভালো করে মেশান যেন কোনো দানাদানা না থাকে।

মিশ্রণ নেয়ার আগে বাটিতে তেল ব্রাশ করে নিন। এরপর আধা কাপ কোড়ানো নারিকেল(Coconut) দিয়ে মিশিয়ে দিন। খেয়াল রাখবেন, মিশ্রণ যেন বেশি পাতলা না হয়। এবার এই মিশ্রণ একটি বাটিতে নিয়ে নিয় ওপরে কিছু নারিকেল কোড়ানো দিয়ে দিন। আপনি চাইলে বড় বাটির পরিবর্তে ছোট ছোট বাটিতেও এভাবে মিশ্রণ দিয়ে পিঠা(Pitha) তৈরি করতে পারেন।

ঘরে স্টিমার থাকলে তাতে পিঠা(Pitha) ভাপে বসাতে পারেন আর না থাকলে একটা বড় পাতিলে পানি(Water) নিয়ে বাটিতে বসিয়ে দিন। ৩০ মিনিট এর মতো লাগবে তারপর মাঝে মাঝে দেখে নিন পিঠা। হয়ে গেলে একটা টুথপিক দিয়ে দিয়ে দেখে নিন টুথপিক পরিষ্কার এলে পিঠা হয়ে গেছে। ভাপ থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার তালের ভাপা পিঠা(Bhapa pitha)।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ফিরনি

বিয়ে বাড়ির ফিরনি তৈরি করুন এবার বাড়িতেই

খাওয়ার শেষে পাতে একটু মিষ্টি দেওয়া হলে পূর্ণতা মেলে। ফিরনি, মিষ্টি, জর্দা ইত্যাদি নানা পদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *