Breaking News
Home / নারী স্বাস্থ্য / পিরিয়ডে কোমরে প্রচণ্ড ব্যথা? জেনে নিন কী করবেন

পিরিয়ডে কোমরে প্রচণ্ড ব্যথা? জেনে নিন কী করবেন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো পিরিয়ডের সময়ে কোমরে ব্যথা(Pain) হলে কী করবেন সে সম্পর্কে। পিরিয়ডের(Period) সময়ে নারীদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। পিরিয়ডে পেট, পিঠ ও কোমরে অসহ্য ব্যথা(Pain) হতে পারে। এসব ব্যথার মধ্যে রয়েছে কিছু ঘরোয়া সমাধান।পিরিয়ডে

পিরিয়ডে কোমরে প্রচণ্ড ব্যথা? জেনে নিন কী করবেন

আসুন জেনে নিই পিরিয়ডের ব্যথায় কী করবেন-

১. পিরিয়ডের সময় কোমর ও পিঠের ব্যথা কমাতে আদার রস(Ginger juice) খেতে পারেন। নারী শরীরের যে হরমোনটি ব্যথার কারণ, তার ক্ষরণ আটকায় আদা। আদা চা খেতে পারেন বা আদাকুচি গরম জলে ফুটিয়ে ছেঁকে মধু(Honey) মিশিয়ে অল্প অল্প করে খেলেও ব্যথা কমবে।

২. পিরিয়ডের সময় বাইরের ফাস্টফুড(Fast food) খাবেন না। বাইরের খাবার শরীরে আরও অস্বস্তি সৃষ্টি করে। এই জতীয় খাবার বাড়িয়ে দেয় পিঠ ও কোমরের ব্যথাও।

৩. খেতে পারেন ফল। যেসব ফলে আছে প্রচুর পানি(Water) ও খনিজ পদার্থ।পটাশিয়াম সমৃদ্ধ কলা বেশি করে খেতে পারেন। এছাড়াও দুপুর ও রাতের খাবারে রাখুন বেশি পরিমাণে সবজি। শরীরে এই সময় প্রয়োজন আয়রনসমৃদ্ধ খাবার। তাই ফলের মধ্যে বেদানা, খেজুর(Date) খেতে পারেন।

৩. হারবাল চা পান করতে পারেন। এতে পিঠ ও কোমরের ব্যথা(Back pain) কমবে। এ ছাড়া খেতে পারেন লেবুরস দেয়া চা ও আদা চা। এসব চা পিরিয়ডের সময় হওয়া ক্লান্তিভাব কমাতেও সাহায্য করে।

৪. প্রচুর পানি পান করতে হবে। পানি শরীরের বিভিন্ন আন্তঃক্রিয়া সচল রাখতে ও খাবার ঠিকমতো হজম(Digestion) করতে সাহায্য করে।

৫. পিরিয়ডের সময় ব্যথা(Pain) সহ্যসীমার মধ্যেই সাধারণত থাকে। যদি তা না হয়ে শরীরের বিভিন্ন জায়গায় অসহ্য ব্যথা হতে থাকে, অবশ্যই গাইনি চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আরো স্বাস্থ্য বিষয়ক টিপস এবং পরামর্শ পেতে আমাদের সাথেই থাকুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেয়েদের সাদা স্রাব

মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *