Home / রান্না ঘর / বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো বুটের ডাল দিয়ে মুরগির মাংস(Chicken) রান্নার রেসিপি। গরম ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার(Parotta) সাথে মাংস আর ডালের এই পদটি খেতে বেশ লাগে। অনেকে রাঁধতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন। বুট সেদ্ধ হতে হতে মুরগি(Chicken) হয়তো বেশি সেদ্ধ হয়ে যায়! অথবা মশলার ব্যবহারে ভুল। সুস্বাদু এই পদটি রান্না করতে চাইলে জেনে নিতে হবে এর রন্ধন প্রণালি। চলুন জেনে নেয়া যাক-মুরগির মাংস

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি

উপকরণ :
মুরগির মাংস – ১ কাপ
বুটের ডাল – ১ কাপ
পেঁয়াজ(Onion) পাতলা চাকা করে কাটা – ১ কাপ
কাঁচা মরিচ চেরা – ৪ টি
আদা বাটা – ২ চা চামচ
রসুন(Garlic) বাটা – ২ চা চামচ
ধনিয়া গুঁড়া – ২ চা চামচ
জিরা গুঁড়া – ২ চা চামচ
মরিচ গুঁড়া – ২ চা চামচ
হলুদ – ২ চা চামচ
লবণ(Salt) – স্বাদমতো
সয়াবিন তেল – ১ কাপ
গোটা জিরা – হাফ চা চামচ
তেজপাতা – ১ টি
দারুচিনি(Cinnamon) – ২ ফালি
থেতলানো সাদা এলাচ – ৪ টি।

প্রণালি:
একটি পাতিলে বুটের ডাল ভালোভাবে ধুয়ে তার মধ্যে ৩ ভাগের ১ ভাগ পেঁয়াজ, কাঁচা মরিচ, ১ চা চামচ করে আদা(Ginger) ও রসুন বাটা, ধনিয়া ও জিরা গুঁড়া, হলুদ ও মরিচ গুঁড়া(Pepper powder), লবণ ও তেল আর আন্দাজমতো পানি দিয়ে চুলায় মাঝারি আঁচে ৫ মিনিট রান্না করুন। এবার আঁচ কমিয়ে ২০ মিনিট রান্না করুন।

মুরগি ছোট টুকরা করে কেটে নিয়ে ধুয়ে নিন। প্যানে তেল(Oil)দিন। তেল গরম হলে হাফ পেঁয়াজ দিন। পেঁয়াজ বাদামি হলে বাকি সব মশলা একে একে দিয়ে আঁচ কমিয়ে মশলা গুলো ভেজে নিন। এবার মুরগির টুকরাগুলো দিন। আঁচ একটু বাড়িয়ে দিয়ে মাংস(Meat) গুলো ভেজে নিন। আন্দাজ মতো পানি(Water) দিয়ে ঢাকনা দিয়ে আঁচ কমে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে বুটের ডালের মধ্যে মাংসগুলো ঢেলে দিন। ৫ মিনিট রান্না করে নামিয়ে রাখুন ।

অন্য একটি পাতিলে বাকি তেল দিন, তেল গরম হলে বাকি পেঁয়াজ(Onion) দিন । পেঁয়াজ বাদামি হলে আস্ত জিরা দিন। জিরা ফুটলে ডালগুলো ঢেলে দিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কালা ভুনা

গরুর মাংসের কালা ভুনা রান্নার সবচেয়ে সহজ রেসিপি

কালাভুনা খেতে কে না পছন্দ করে। খুবই সুস্বাদু এই কালা ভুনা পাতে থাকলে আর কোনো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *