Home / রান্না ঘর / বাড়িতেই তৈরী করুন ফুচকা

বাড়িতেই তৈরী করুন ফুচকা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো  বাড়িতে ফুচকা(Fuchka) তৈরী করার উপায় সম্পর্কে। ফুচকা খেতে ছোট বড় সবাই পছন্দ করে। ফুচকা(Fuchka) খেতে তাই ভরসা রাস্তার ধারের ফুচকার দোকান! এক প্লেট ফুচকার দাম ন্যুনতম ২০ থেকে ৫০ টাকার মধ্যে। তবে আপনি চাইলে এ ফুচকা বাড়িতে বসেই তৈরি করে খেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়াভাবে ফুচকা(Fuchka) তৈরির রেসিপিটি-ফুচকা

বাড়িতেই তৈরী করুন ফুচকা

ফুচকা তৈরির উপকরণ: ময়দা(Flour) ১ কাপ, সুজি ৪ কাপ, তালমাখনা ১ চা চামচ, জল পরিমাণমতো।

প্রণালী: তেল(Oil) বাদে সব উপকরণ একসঙ্গে মেখে ডো বানিয়ে ১৫/২০ মিনিট ঢেকে রাখতে হবে, তারপর রুটির মত বেলে ছোটো গোল গোল করে কেটে নিতে হবে , রুটি গুলো বেশি পাতলা হবে না। ফুচকাগুলো গরম ডুবো তেলে মাঝারি আচে মচমচে করে ভেজে নিতে হবে। ফুচকা ভাজার সময় যখন গরম তেলে দেয়া হবে ফুচকা(Fuchka) একটু চেপে ধরতে হবে তাহলে ফুলে উঠবে।

ফুচকার টক জল তৈরি করবেন যেভাবে: জল ৫ কাপ, তেঁতুলের কাথ ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ১ কাপ, ধনেপাতা কুচি ১ কাপ, কাঁচা মরিচ(Pepper) কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চামচ, লবণ(Salt) পরিমাণমত, বিট লবণ ১ টেবিল চামচ, চাট মসলা ১ টেবিল চামচ।

পুর তৈরি করবেন যেভাবে: ডাবলি/ বুট সেদ্ধ, সেদ্ধ আলু মাখা ১ কাপ, মুড়ির মসলা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, বিট লবণ ১ চা চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: জল তৈরির সমস্ত উপকরণ একসঙ্গে নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার এতে ৩ থেকে ৪ কাপ জল(Water) দিন। পুর তৈরির সব মশলা একসঙ্গে মাখুন। শুকনো ফুচকার মাঝে হালকা আঙুলের চাপ দিয়ে গর্ত করে, তাতে পুর এবং তৈরি করা টক জল মিশিয় পরিবেশন করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ফিরনি

বিয়ে বাড়ির ফিরনি তৈরি করুন এবার বাড়িতেই

খাওয়ার শেষে পাতে একটু মিষ্টি দেওয়া হলে পূর্ণতা মেলে। ফিরনি, মিষ্টি, জর্দা ইত্যাদি নানা পদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *