Home / রান্না ঘর / তরকারিতে লবণ বেশি হলে কমানোর বেশ কয়েকটি নিয়ম

তরকারিতে লবণ বেশি হলে কমানোর বেশ কয়েকটি নিয়ম

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো তরকারিতে লবণ বেশি হলে কমানোর বেশ কয়েকটি নিয়ম। দৈনন্দিন নানা সমস্যার কথা মাথায় রেখে আমরা আপনাদের সাথে শেয়ার করছি নানা রকম টিপস । একজন তার পোস্টে জানতে চেয়েছেন তরকারিতে লবন (salt) কমানোর উপায়। তাই সেই পোস্টের উত্তর দেবো আজ। জানাবো কিভাবে তরকারির লবন (salt)কমাবেন। আসুন তাহলে দেরি না করে জেনে নেই।লবণ বেশি হলে

তরকারিতে লবণ বেশি হলে কমানোর বেশ কয়েকটি নিয়ম

তরকারি বা ডালে লবন বেশি হলে – তরকারি বা ডালে লবন(salt) বেশি হয়ে গেলে, কয়েকটি আলু সেদ্ধ করে দিয়ে দিতে পারেন। তাতে করে আলু বাড়তি লবন শোষন করে নেবে।

ভুনায় লবন বেশি হলে করনীয় – ভুনা বা দোপেয়াজায় লবন(salt) বেশি হলে চিনি ও টকদই(Sour yogurt) ব্যবহার করে লবন কমানো যেতে পারে। প্রথমে টকদই ও চিনি একসাথে মিশিয়ে তরকারিতে দিয়ে কিছু সময় চুলায় রেখে দিন। দেখবেন লবন কমে এসেছে।

মাছের তরকারিতে লবন বেশি হলে – মাছের তরকারিতে লবন (salt)বেশি হলে দিয়ে দিন টমেটো। তাছাড়া বাড়িতে ডালের বড়ি থাকলে তাও ভেজে দিয়ে দিন, দেখবেন লবন কমে গিয়েছে।

রোস্ট বা রেজালায় লবন বেশি হলে – রোস্টে লবন (salt) বেশি হয়ে গেলে মালাই দিয়ে দমে রেখে দিন , দেখবেন লবনের মাত্রা কমে এসেছে।

এছাড়া ময়দা, দুধ(Milk) ও পেঁয়াজও লবণ শোষণে কার্যকরী। ময়দা পানি দিয়ে মেখে ছোট ছোট বলের আকৃতি করে তরকারি বা ডালে দিয়ে দিলে লবণ কমে যাবে। পেঁয়াজের বেরেস্তা করে তরকারিতে দিলেও লবণ কমে যাবে। এছাড়া তরকারিতে দুধ দিলে লবণ তো কমবেই, পাশাপাশি খাবারে ভিন্ন স্বাদও যোগ করবে। কাবাবে লবণ বেশি হলে লেবুর রস(Lemon juice) ও চিনি দিতে পারেন লবন(salt) কমে যাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *