Home / ত্বকের যত্ন / পিঠের ব্রণ দূর করার কয়েকটি ঘরোয়া পদ্ধতি

পিঠের ব্রণ দূর করার কয়েকটি ঘরোয়া পদ্ধতি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো পিঠের ব্রণ(Acne) দূর করার কয়েকটি ঘরোয়া পদ্ধতি। ত্বকে ব্রণের সমস্যায় অনেকে জর্জরিত। শুধু যে মুখেই ব্রণ(Acne) হয়ে তা নয়। শরীরের যেকোনো জায়গায় হতে পারে ব্রণ। বিশেষ করে অনেকেই পিঠে ব্রণের সমস্যায় ভোগেন। আর ব্রণ(Acne) হলে দাগ হওয়ার সম্ভাবনাও প্রবল।পিঠের ব্রণ

পিঠের ব্রণ দূর করার কয়েকটি ঘরোয়া পদ্ধতি

বেশ কয়েকটি কারণে পিঠে ব্রণের সমস্যা দেখা দিতে পারে। যারা জিম করেন, তারা জিম থেকে এসে কাপড় না বদলালে এবং ঠিকমতো গোসল না করলে পিঠে ব্রণ(Acne) হতে পারে। এছাড়া নিয়মিত পিঠে স্ক্রাবিং না করলেও হতে পারে ব্রণ। পিঠে স্ক্রাবিং ঝামেলা বলে অনেকেই তা এড়িয়ে যান। শরীরের সঙ্গে লেগে থাকা পোশাকের কারণেও ব্রণ(Acne) হতে পারে।

ঘরোয়া কয়েকটি পদ্ধতি অবলম্বন করলেই এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। চলুন এম কয়েকটি পদ্ধতি জেনে নিই-

# কাঁচা হলুদ বেটে ভাল করে সারা পিঠে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন। হলুদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল দ্রুত ব্রণ(Acne) সারাতে সাহায্য করে।

# টক দই(Sour yogurt) ভাল করে ফেটিয়ে পিঠে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। টক দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে যা স্বাস্থ্যের পক্ষে ভাল।

# অ্যালোভেরা জেল(Aloe vera gel) পিঠের ব্রণর মধ্যে লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে দিন। এর পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

# গ্রিন টি(Green tea) ছেঁকে ঠান্ডা করে, তুলার সাহায্যে ব্রণর মধ্যে লাগালে উপকার পাবেন। কারণ গ্রিন টিতে পলিফেলন থাকায় এটি ব্রণ(Acne) প্রতিরোধে সাহায্য করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে। এবার রোজা এসেছে গরমে। রোজায় দীর্ঘক্ষণ পানাহার বর্জন বা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *