Home / ত্বকের যত্ন / ত্বকের ব্রণ দূর করতে হলুদের ব্যবহার

ত্বকের ব্রণ দূর করতে হলুদের ব্যবহার

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ত্বকের ব্রণ(Acne) দূর করতে হলুদের ব্যবহার সম্পর্কে। প্রাচীনকাল থেকেই রূপচর্চায় হলুদের ব্যবহার হয়ে আসছে। ত্বক(Skin) উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে কাঁচা হলুদ। আসুন জেনে নিই ত্বকে হলুদের ব্যবহার-ব্রণ দূর করতে

ত্বকের ব্রণ দূর করতে হলুদের ব্যবহার

হলুদ ও দুধ
হলুদ ও দুধের মিশ্রণ ত্বকের ক্ষতি করে এমন উপাদানের বিরুদ্ধে কাজ করে ও ত্বক(Skin) সুস্থ রাখে। কাঁচাদুধের সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে শুকিয়ে এলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ ও মধু
ত্বকের ভেতরের আর্দ্রতা ধরে রাখতে ও উজ্জ্বল করতে হলুদ এবং মধুর মিশ্রণ ব্যবহার করতে পারেন। মধুতে রয়েছে প্রাকৃতিকভাবে ত্বক আর্দ্র রাখার ক্ষমতা, যা ত্বক উজ্জ্বল করে। মধু(Honey) ও হলুদের প্যাক ব্যবহারে ত্বক চকচকে ও সুন্দর হয়।

হলুদ ও লেবুর রস
লেবুর রসে আছে ব্লিচিং উপাদান এবং হলুদে আছে ত্বক উজ্জ্বল করার উপাদান। ত্বক উজ্জ্বল করতে হলুদের গুঁড়া ও লেবুর রস(Lemon juice) দিয়ে পেস্ট তৈরি করুন। নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

হলুদ ও নারিকেল তেল
হলুদ ও নারিকেল তেলে আছে অ্যান্টিফাঙ্গাল উপাদান। আর নারিকেলের তেল(Coconut oil) খুব ভালো ময়েশ্চারাইজার। খাঁটি নারিকেল তেলের সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই উপাদান ত্বকে ব্যবহার করলে লালচে ভাব, সংক্রমণ ও শুষ্কতা দূর হবে।

হলুদের সঙ্গে লেবুর রস ও মধু
হলুদের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে ত্বকে লাগালে ব্রণ(Acne) দূর হয় ও ত্বকের নির্জীবতা দূর করতে সাহায্য করে। হলুদের সঙ্গে লেবুর রস ও মধু(Honey) মিশিয়ে মুখ এবং গলায় লাগিয়ে রাখুন। শুকানোর পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকে উজ্জ্বল তা বাড়বে ও ব্রণও দূর হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

গরমে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে

গরমে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে। গরমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের নাজুক ত্বক (Skin)। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *