Home / Health Tips / জেনে নিন যেসব খাবার অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে

জেনে নিন যেসব খাবার অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো যেসব খাবার অন্ত্রের ক্যান্সার(Cancer) প্রতিরোধ করে সে সম্পর্কে। বিভিন্ন দেশের উচ্চ মৃত্যু হারের অন্যতম কারণ ক্যান্সার। বিশেষজ্ঞরা আমাদের জীবনযাত্রা, ডায়েটরি এবং অন্যান্য অভ্যাসকে ক্যান্সারের প্রধান কারণ হিসাবে চিহ্নিত করেছেন। তবে ক্যান্সার প্রতিরোধ ব্যাপারটা নিজে কতটুকু সর্তক থাকছেন তার উপর নির্ভর করে। অন্ত্রের ক্যান্সার(Intestinal cancer), যা কোলোরেক্টাল ক্যান্সার নামেও পরিচিত।ক্যান্সার

জেনে নিন যেসব খাবার অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে

আসুন তাহলে জেনে নেই যেসব খাবার অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করবে-

দইঃ দই প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার। এতে উপকারী ব্যাকটেরিয়া(Bacteria) থাকে যা আপনার পেটকে ভালো এবং স্বাস্থ্যকর রাখে। এটি হজমশক্তি(Digestion) বৃদ্ধি করে, যা চূড়ান্তভাবে প্রদাহ এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

পালংশাকঃ পালং শাক ম্যাগনেসিয়ামের একটি ভালো উৎস। যা বিশেষত অন্ত্র ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। এছাড়াও পালং শাক ফাইবারসহ অন্যান্য অনেক পুষ্টিতে সমৃদ্ধ, যা হজমশক্তি(Digestion) বাড়ায়।

ফল-মূলঃ কলা, আম, পেঁপে ইত্যাদির মতো কয়েকটি ফল প্রচুর ডায়েটি ফাইবারে সমৃদ্ধ। ফাইবার জাতীয় ফল হজমে অনেকাংশে সহায়তা করে এবং উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলো রক্তে শর্করার(Sugar) পরিমাণ নিয়ন্ত্রিত রাখে। ফাইবার জাতীয় খাবার সুগার লেভেল বেশি বাড়তে বাধা দেয়।

বাদামঃ ওজন(Weight) হ্রাসের জন্য স্বাস্থ্যকর একটি খাবার হলো বাদাম। ম্যাগনেসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ হওয়ায় বাদাম অন্ত্র বা পেটকে স্বাস্থ্যকর রাখে এবং খাদ্য হজমে সহায়তা করে। ভিটামিন(Vitamins) সমৃদ্ধ এই খাবার ত্বক এবং চুলের সৌন্দর্য্য বাড়িয়ে তোলে।

শিম এবং ডালঃ শিম এবং ডালে প্রচুর ফাইবার থাকে যা স্বাস্থ্যকর এবং হজমে(Digestion) সহায়তা করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

সবজি

কোন রোগ সারাতে কোন সবজি খাবেন জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *