Breaking News
Home / রান্না ঘর / শিখে নিন সুস্বাদু ডাল কিমা রেসিপি

শিখে নিন সুস্বাদু ডাল কিমা রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ডাল কিমা রেসিপি সম্পর্কে। দুপুরের খাবারে(Food) একটু ভিন্নতা সবাই পছন্দ করেন। তাইতো নিত্যনতুন রেসিপিও সাজান খাবারের টেবিলে। তেমনি আজ রাখতে পারেন ভিন্ন একটি সুস্বাদু(Testy) রেসিপি ডাল কিমা। যা পাকিস্তানের একটি জনপ্রিয় পদ।ডাল কিমা

শিখে নিন সুস্বাদু ডাল কিমা রেসিপি

দুপুর কিংবা রাতের খাবারে রুটি(Bread), পরোটা বা পোলাও-এর সঙ্গে ডাল কিমা থাকলে খাবারের মজা আরো দ্বিগুণ হয়ে যায়। তাছাড়া এটি তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ডাল কিমা তৈরি সহজ রেসিপিটি-

উপকরণ: ছোলার ডাল ১০০ গ্রাম, মাংসের কিমা ৩৫০ গ্রাম, নারকেল(Coconut) কোরা ৪ টেবিল চামচ, রসুন(Garlic) বাটা ৬ কোয়া, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, পোস্ত বাটা ১ চা চামচ, ধনেপাতা(Coriander leaves) কুচি হাফ চা চামচ‚ আস্ত জিরা ১ চা চামচ‚ শুকনা মরিচ ২টি ভেজে গুঁড়া করে নেয়া, লবণ(Salt) ও চিনি আন্দাজ মতো, তেঁতুল গোলা ২ টেবিল চামচ, মরটশুঁটি আধা কাপ, গরম মশলা ১ চা চামচ।

প্রণালী: প্রথমে কিমা সিদ্ধ করে ছেঁকে নিন। এবার ডাল এবং কিমা লবণ দিয়ে একসঙ্গে সিদ্ধ করুন। কড়াইয়ে তেল(Oil) গরম করে তাতে তেজপাতা, পেঁয়াজ-আদা-রসুন বাটা দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। মশলার রং একটু বাদামি হয়ে এলে আঁচ কমিয়ে এতে নারকেল এবং পোস্ত বাটা দিয়ে দিন। সঙ্গে যোগ করুন ভাজা মশলার গুঁড়া। ভালো করে নেড়ে নিন মিশ্রণটি। এবার এই মিশ্রণে আন্দাজ মতো চিনি(Sugar) এবং তেঁতুল গোলা পানি দিন। লবণের স্বাদ ঠিক হয়েছে কি-না দেখে নিন। শেষে গরম মশলা যোগ করে আঁচ থেকে নামিয়ে রাখুন। গরম থাকতে থাকতেই এর মধ্যে মরটশুঁটি আর ধনেপাতা কুচি ছড়িয়ে দিন । ব্যস, তৈরি হয়ে গেলো। এবার রুটি, পরোটা বা পোলাও-এর সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ডাল কিমা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

খাবার

যে সব খাবার ফ্রিজে রাখবেন না

ফ্রিজ সব ধরনের খাবার(Food) রাখার জন্য নয়। কিছু খাবারকে ফ্রিজে রাখলে মান কমে যেতে পারে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *