Home / বিউটি টিপস / রূপচর্চায় ও সুস্থতায় গোলাপ জল এর ব্যবহার

রূপচর্চায় ও সুস্থতায় গোলাপ জল এর ব্যবহার

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো রূপচর্চায় ও সুস্থতায় গোলাপজল এর ব্যবহার সম্পর্কে। প্রাচীনকাল থেকেই গোলাপজল(rose water) ব্যবহৃত হয়ে আসছে রূপচর্চার কাজে। ত্বক, চোখ এমনকি চুলের পরিচর্যায় গোলাপজলের তুলনা নেই। কিন্তু শুধুমাত্র ত্বকের নমনীয়তা ও উজ্জ্বলতা, চোখের ডার্ক সার্কেল ধরণের সমস্যা এবং চুলের মসৃণতা বৃদ্ধিই নয় গোলাপজলের ব্যবহার ত্বক ও চোখের নানা ইনফেকশন(Infection) এবং মাথার ত্বকের নানা সমস্যা দূর করতে বিশেষ ভাবে কার্যকরী। চলুন তবে আজ জেনে নিই ত্বক, চুল ও চোখের পরিচর্যা ও সুস্থতায় গোলাপজলের ব্যবহার।গোলাপ জল

রূপচর্চায় ও সুস্থতায় গোলাপ জল এর ব্যবহার

১) ত্বকের যত্নে গোলাপজল(rose water)
একটি তুলোর বল বা তুলো ভিজিয়ে নিন গোলাপজলে(rose water)। প্রতিদিন সকাল ও রাতে ২ বার মুখ ধুয়ে rose water ভেজানো তুলোর বল পুরো মুখের ত্বকে আলতো ঘষে লাগাবেন। এতে করে ত্বকের ভেতরের জমে থাকা ময়লা দূর হবে, ত্বক হবে উজ্জ্বল ও নরম এবং সেই সাথে ব্রণ(Acne), ফুসকুড়ি, ত্বকের ইনফেকশনের হাত থেকে মুক্তি পাবেন।

২) চোখের যত্নে গোলাপজল(rose water)
দুটো তুলোর বল গোলাপজলে(rose water) ভিজিয়ে চোখের উপর দিয়ে রাখুন ২০ মিনিট। এতে করে খুব সহজেই চোখের ডার্ক সার্কেল, চোখের ফোলাভাব দূর করতে পারবেন। এছাড়াও যদি চোখে কোনো ইনফেকশন হয় বা চোখ লালচে হয়ে ফুলে উঠা বা চুলকোনির সমস্যা হয় তাহলে ২/৩ ফোঁটা rose water চোখে দিয়ে চোখ বন্ধ করে শুয়ে থাকুন। সমস্যা দূর হবে।

৩) চুলের যত্নে গোলাপজল(rose water)
গোলাপজল চুলের কন্ডিশনারের মতো কাজ করে কারণ এটি প্রাকৃতিকভাবেই আর্দ্রতা ধরে রাখে। মেথি পাউডার(Fenugreek powder) গোলাপজলে মিশিয়ে পেস্ট তৈরি করে চুলের গোঁড়ায় ভালো করে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর চুল(Hair) ধুয়ে নিন। এতে করে চুলের গোঁড়া মজবুত হবে, মাথার ত্বকের নানা ইনফেকশন জনিত সমস্যা দূর হবে, চুল(Hair) গজানোর হার বাড়বে এবং খুশকির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

গরম তো এসেই গেল। প্রচণ্ড গরমে ত্বকের অত্যধিক সেবাম উৎপাদনের ফলে ত্বক (Skin) তৈলাক্ত হয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *