Home / রান্না ঘর / নারকেল দুধ দিয়ে হাঁসের মাংস রান্নার রেসিপি

নারকেল দুধ দিয়ে হাঁসের মাংস রান্নার রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো নারকেল দুধ দিয়ে হাঁসের মাংস(Duck meat) রান্না নিয়ে। শীতে হাঁসের মাংস খাওয়ার মজাই আলাদা। ছুটির দিনে অতিথি আপ্যায়ন ও পরিবারের সদস্যদের জন্য ঘরেই রান্না(Cooking) করতে পারেন নারিকেল দুধে হাঁসের মাংস(Duck meat)। আসুন জেনে নিই কীভাবে রান্না করবেন নারিকেল দুধে হাঁসের মাংস।হাঁসের মাংস

নারকেল দুধ দিয়ে হাঁসের মাংস রান্নার রেসিপি

উপকরণ
চামড়াসহ টুকরা করা হাঁস(Duck) ১টি, ঘন নারিকেল দুধ ২ কাপ, পেঁয়াজ(Onion) কুচি ১.৫ কাপ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, আদা বাটা ১.৫ টেবিল চামচ, রসুন(Garlic) বাটা ১.৫ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১/২ টেবিল চামচ, জিরা(Cumin) গুঁড়া ২ চা চামচ, গরম মসলা (এলাচ, দারুচিনি, লবঙ্গ) ৩/৪টি করে প্রতিটি, তেল ১/৩ কাপ।

প্রণালি
তেলে পেঁয়াজ লাল করে ভেজে(Fry) নিন। অর্ধেকটা উঠিয়ে বাকি অর্ধেকটার মধ্যে গরম মসলা(Hot spices) দিন। নেড়েচেড়ে কিছুটা নারিকেল দুধ দিন। এবার একে একে পেঁয়াজ-আদা-রসুন বাটা, ধনিয়া-জিরা-মরিচ গুঁড়া, লবণ(Salt) ও হলুদ দিয়ে জ্বাল দিন। এর পর হাঁসের মাংস(Duck meat) দিয়ে জ্বাল দিন।

পানি(Water) শুকিয়ে গেলে আবারও কিছুটা নারিকেল দুধ দিয়ে জ্বাল দিন। তার পর অবশিষ্ট নারিকেল দুধ দিয়ে ঢেকে সিদ্ধ করুন। হাঁস সিদ্ধ হয়ে ঝোল গা মাখা হলে চুলা বন্ধ করুন। তার পর উঠিয়ে রাখা বেরেস্তা ওপরে ছড়িয়ে আবারও ঢেকে রাখুন ৫ মিনিট। ব্যাস তৈরি নারিকেল দুধে হাঁস। চিতই পিঠা-চালের রুটি-খিচুড়ি প্রভৃতির সঙ্গে দারুণ মজা লাগবে এ খাবারটি(Food)।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কালা ভুনা

গরুর মাংসের কালা ভুনা রান্নার সবচেয়ে সহজ রেসিপি

কালাভুনা খেতে কে না পছন্দ করে। খুবই সুস্বাদু এই কালা ভুনা পাতে থাকলে আর কোনো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *