Breaking News
Home / Health Tips / কোন রোগ সারাতে কোন সবজি খাবেন জেনে নিন

কোন রোগ সারাতে কোন সবজি খাবেন জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো কোন রোগ(Disease) সারাতে কোন সবজি(Vegetables) খাবেন। শরীরকে সুস্থ রাখতে শাক সবজি খাওয়ার বিকল্প নেই। পুষ্টির চাহিদা মিটিয়ে রোগ ব্যাধি থেকে দূরে রাখে। শরীরের রোগ(Disease) প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।সবজি

কোন রোগ সারাতে কোন সবজি খাবেন জেনে নিন

নানা রোগের দাওয়াই শাক সবজি(Vegetables)। তবে কোন রোগের জন্য কোন সবজি উপকারী জানেন কি? একেক রোগের দাওয়াই একেক সবজি। কিছু সবজি(Vegetables) আছে ওজন(Weight) কমায় আবার কিছু বাড়ায়। কিছু আছে ত্বক(Skin) ভালো রাখে। কিছু আবার নানা সমস্যার কারণ। তাই জেনে নিন কোন রোগ হলে কোন সবজিতে উপকার মিলবে।

চোখের সমস্যায়
ভিটামিন এ চোখের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চোখের রেটিনা ও রড গঠনের জন্য এই ভিটামিন খুবই প্রয়োজন। ভিটামিন এ-এর অভাব থাকলে দৃষ্টিশক্তি(Sight) হ্রাস ও রাতকানা রোগ(Disease) হয়। চোখের সমস্যা প্রতিরোধে শিশুদের প্রথম থেকেই ভিটামিন এ সমৃদ্ধ খাবার খাওয়ানো উচিত। গাজর, বাঁধাকপি(Cabbage), লেটুস, পালং শাক, টমেটো(Tomatoes), নটে শাক, মেথি শাক, সরষে শাক, লাল শাক, সজনে ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। এছাড়া দৃষ্টিশক্তি বাড়ানোর জন্য বথুয়া এবং গিমা শাক দারুণ উপকারী।

অ্যাসিডিটির সমস্যায়
অ্যাসিডিটির সমস্যা এখন প্রতিটি ঘরে ঘরে। এর অন্যতম কারণ হলো নিয়ম না মেনে খাওয়া-দাওয়া করা এবং খাবার(Food) ঠিকমতো হজম না হওয়া। প্রতিদিনের আহারে কয়েকটি সবজি রাখলে অ্যাসিডিটির সমস্যা অনেকটাই কমে যাবে। কলার থোড় খেলে হজম(Digestion) শক্তি বাড়বে। গিমা শাক, পুদিনা, চিচিঙা, পটল, কাঁকরোল ইত্যাদি সবজি(Vegetables) খেলে অ্যাসিডিটি ও গ্যাসের প্রকোপ কমবে। অ্যাসিডিটি ও গ্যাসজনিত পেট ফাঁপায় সরষে শাক ও থানকুনি শাক বেশ কার্যকরী।

চর্মরোগে
চর্মরোগ(Dermatitis) হলো ত্বক(Skin) সংক্রান্ত এমন এক সমস্যা যা নানান কারণে হতে পারে। তবে ত্বক পরিষ্কার ও রক্ত(Blood) পরিশোধনের জন্য কিছু শাকসবজি বেশ উপকারে লাগে। এগুলো চর্মরোগের আক্রমণ(Attack) প্রতিরোধ করতে পারে। এজন্য মেথি শাক, নুনিয়া শাক, নটে শাক, নিম পাতা, হেলেঞ্চা শাক, করলা, কাঁচা হলুদ ইত্যাদি খেতে পারেন। চর্মরোগের বিরুদ্ধে দেহের ভেতরে একটা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে। খোসপাঁচড়া বা চুলকানি সারাতে নিমপাতা ভাজা, কাঁচা রসুন এবং হেলেঞ্চা শাক বেশ কার্যকরী।

রক্তচাপ নিয়ন্ত্রণে
পটাশিয়ামের রয়েছে রক্তচাপ(Blood pressure) কমানো বা নিয়ন্ত্রণের বিশেষ ক্ষমতা। তাই উচ্চ রক্তচাপ থাকলে পটাশিয়াম সমৃদ্ধ শাকসবজি যেমন আলু(Potatoes), কচু, ঢেঁরস, ঝিঙে, বীট, গাজর, মিষ্টিআলু বা রাঙাআলু, মটরশুঁটি, পালং শাক(Spinach), বাঁধাকপি, নটেশাক ইত্যাদি নিয়মিত আহারের তালিকায় রাখুন। এছাড়া সজনে পাতা সিদ্ধ ভাতের সঙ্গে খেলে দারুণ উপকার পাওয়া যায়। কাঁচা রসুনেরও উচ্চ রক্তচাপ কমিয়ে আনার ক্ষমতা রয়েছে। তাই নিয়মিত এক কোয়া করে কাঁচা রসুন ভাতের সঙ্গে খেলে উপকার পাবেন।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা

জেনে নিন রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *