Home / নারী স্বাস্থ্য / ওষুধ নয়, পিরিয়ডের ব্যথা কমানোর রয়েছে জাদুকরী উপায়

ওষুধ নয়, পিরিয়ডের ব্যথা কমানোর রয়েছে জাদুকরী উপায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো পিরিয়ডের ব্যথা(Period pain) কমানোর রয়েছে জাদুকরী উপায় সম্পর্কে। প্রতিটি নারীরই মাসের নির্দিষ্ট একটি তারিখে পিরিয়ড(Period) হয়ে থাকে। এই সময় কম-বেশি অনেকেরই বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। এই সময় পেট, পিঠ ও কোমরে অসহ্য ব্যথা(Pain) হতে পারে। এসব ব্যথা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ সেবন করে থাকেন। যা স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর।পিরিয়ডের ব্যথা

ওষুধ নয়, পিরিয়ডের ব্যথা কমানোর রয়েছে জাদুকরী উপায়

সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড এর গাইনি কনসালট্যান্টের ডা. বেদৌরা শারমিন এই ব্যথা প্রতিকারের কিছু ঘরোয়া উপায় জানিয়েছেন। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

পিরিয়ডের সময় কোমর ও পিঠের ব্যথা কমাতে আদার রস(Ginger juice) খেতে পারেন। নারী শরীরের যে হরমোনটি ব্যথার কারণ, তার ক্ষরণ আটকায় আদা। আদা চা খেতে পারেন বা আদাকুচি গরম জলে ফুটিয়ে ছেঁকে মধু(Honey) মিশিয়ে অল্প অল্প করে খেলেও ব্যথা(Pain) কমবে।

পিরিয়ডের সময় বাইরের ফাস্টফুড(Fast food) খাবেন না। বাইরের খাবার শরীরে আরো অস্বস্তি সৃষ্টি করে। এই জাতীয় খাবার বাড়িয়ে দেয় পিঠ ও কোমরের ব্যথাও।

খেতে পারেন ফল। যেসব ফলে আছে প্রচুর পানি ও খনিজ পদার্থ। পটাশিয়াম(Potassium) সমৃদ্ধ কলা বেশি করে খেতে পারেন। এছাড়াও দুপুর ও রাতের খাবারে রাখুন বেশি পরিমাণে সবজি। শরীরে এই সময় প্রয়োজন আয়রনসমৃদ্ধ খাবার। তাই ফলের মধ্যে বেদানা, খেজুর খেতে পারেন।

হারবাল চা পান করতে পারেন। এতে পিঠ ও কোমরের ব্যথা কমবে। এছাড়া খেতে পারেন লেবু রস(Lemon juice) দেয়া চা ও আদা চা। এসব চা পিরিয়ডের সময় হওয়া ক্লান্তিভাব কমাতেও সাহায্য করে।

প্রচুর পানি পান করতে হবে। পানি শরীরের বিভিন্ন আন্তঃক্রিয়া সচল রাখতে ও খাবার ঠিকমতো হজম(Digestion) করতে সাহায্য করে।

পিরিয়ডের সময় ব্যথা(Pain) সহ্যসীমার মধ্যেই সাধারণত থাকে। যদি তা না হয়ে শরীরের বিভিন্ন জায়গায় অসহ্য ব্যথা হতে থাকে, অবশ্যই গাইনি চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পিরিয়ডের সময়

পিরিয়ডের সময় হলুদ মেশানো দুধ খাওয়ার ৫টি উপকারিত

পিরিয়ডের সময় হলুদ মেশানো দুধ খাওয়ার ৫টি উপকারিতা। নারীরা যন্ত্রণাদায়ক পিরিয়ড (Period) ক্র্যাম্পে অনেক বেশি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *