Home / ত্বকের যত্ন / শীতের মৌসুমে শুষ্ক ত্বক সামলাবেন কী করে? রইল কিছু স্কিন কেয়ার টিপস

শীতের মৌসুমে শুষ্ক ত্বক সামলাবেন কী করে? রইল কিছু স্কিন কেয়ার টিপস

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শীতের মৌসুমে শুষ্ক ত্বকের যত্ন(Dry skin care) সম্পর্কে। আমাদের ত্বকের গঠন যেকোনও সময় বদলাতে পারে। কারণ, বয়স, ডায়েট, স্কিনকেয়ার এবং আবহাওয়া, আমাদের ত্বকের গঠনকে পরিবর্তন করতে পারে। বিশেষ করে, শীতের মৌসুমে প্রায় প্রত্যেকের ত্বকই রুক্ষ, শুষ্ক হয়ে ওঠে। ত্বক(Skin) শুষ্ক, রুক্ষ, জ্বালাময়, চুলকানি বা লালচে ভাব হওয়ার অর্থ হল, ত্বকের যত্ন নেওয়ার সময় এসেছে।শুষ্ক ত্বক

শীতের মৌসুমে শুষ্ক ত্বক সামলাবেন কী করে? রইল কিছু স্কিন কেয়ার টিপস

তাই, শীতের সময় কীভাবে ত্বকের যত্ন নেবেন তার কয়েকটি টিপস আমরা নিয়ে এসেছি। দেখে নিন সেগুলি –

গরম জলে স্নান করা এড়িয়ে চলুন
শীতের সময় গরম জলে স্নান করতে প্রত্যেকেই পছন্দ করে, যেন এক সুখের অনুভূতি হয়। কিন্তু দুর্ভাগ্যবশত, অতিরিক্ত গরম জলে স্নান, আপনার ত্বককে অত্যন্ত শুষ্ক করে তুলতে পারে। সুতরাং, শীতের সময় অতিরিক্ত গরম জল(Hot water) ব্যবহার করা থেকে বিরত থাকুন। পরিবর্তে, একদম হালকা গরম জল ব্যবহার করুন।

মৃদুভাবে এক্সফোলিয়েট করুন
প্রচন্ড শীতের সময়, অতিরিক্ত এক্সফোলিয়েশন ত্বকের জন্য ক্ষতিকারক হতে পারে। এর ফলে, ত্বক জ্বালা করে। তাই, শীতের সময় ত্বক এক্সফোলিয়েট করার জন্য জেন্টাল স্ক্রাব(Scrub) ব্যবহার করুন। তবে, এটি সপ্তাহে একাধিকবার করবেন না।

সানস্ক্রিন লাগান
সূর্যের ক্ষতিকারক রশ্মি যেকোনও সময়ই ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এটি ত্বকের বার্ধক্যতা বাড়িয়ে তুলতে পারে এবং ত্বককে শুষ্ক ও জ্বালাময় করতে পারে। তাই, আপনার ত্বককে সর্বদা রোদ থেকে সুরক্ষিত রাখুন। রোদে বেরোনোর ​​আগে সানস্ক্রিন(Sunscreen) লাগান এবং অতিরিক্ত সুরক্ষার জন্য মুখটি ঢেকে বেরোন।

প্রচুর পরিমাণে জল পান করুন
আমাদের শরীরকে সবসময় হাইড্রেট(Hydrate) রাখা প্রয়োজন। তাই, প্রতিদিন ২-৩ লিটার জল পান করুন। এছাড়া, প্রচুর পরিমাণে টাটকা ফলের রস এবং ডাবের জলও পান করতে পারেন।

রাতেও সঠিকভাবে ত্বকের যত্ন নিন
আপনি যদি রাতের বেলা আপনার ত্বকের যত্ন নিতে পছন্দ না করেন, তবে জেনে রাখুন, শুধুমাত্র দিনের বেলাতেই নয়, রাতেও আপনার ত্বক(Skin) শুষ্ক হয়ে উঠতে পারে। আর, শীতের সময় ত্বকের অতিরিক্ত যত্ন নেওয়া প্রয়োজন। তাই, একটি হাইড্রেটিং নাইট ক্রিম কিনুন। রাতে ঘুমোতে যাওয়ার আগে, আপনার মুখটি পরিষ্কার ধুয়ে নিন এবং পুরো মুখে ভালভাবে ক্রিমটি লাগান। সকালে উঠে দেখবেন, আপনার ত্বক নরম, মসৃণ এবং কোমল হয়ে উঠেছে।

ত্বক আর্দ্র রাখুন
শীতকালে আমাদের ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে যায়। তাই, শীতের শুষ্কতাকে হারাতে ত্বকে সবসময় ময়শ্চারাইজার(Moisturizer) লাগান।

ঠোঁট স্ক্রাব করুন
ত্বক শুষ্ক হওয়ার লক্ষণগুলির মধ্যে প্রথম লক্ষণ হতে পারে, ঠোঁট শুষ্ক হয়ে যাওয়া। রুক্ষ এবং শুষ্ক ঠোঁট(Lip) কেবল দেখতেই খারাপ লাগে না, পাশাপাশি অনেক সমস্যাও ডেকে আনে। সুতরাং, একদিন ছাড়া ছাড়া ঠোঁট স্ক্রাব করুন এবং শুতে যাওয়ার আগে হাইড্রেটিং লিপ বাম লাগান। নিয়মিত ব্যবহার করলে, আপনার ঠোঁট(Lip) অল্প সময়ের মধ্যেই সুন্দর হয়ে উঠবে।

পাউডার মেক-আপ ব্যবহার এড়িয়ে চলুন
আপনি যদি নিয়মিত মেকআপ করে থাকেন তবে, শীতের সময় পাউডার জাতীয় মেকআপ(Makeup) এড়ানো আপনার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাউডার মেকআপ ব্যবহার করা যতই সুবিধাজনক হোক না কেন, এটি ত্বকের ক্ষতি করে। তাই, ভাল মেকআপ এবং ত্বক পেতে গেলে ক্রিম(Cream) বা তরল জাতীয় মেকআপের পণ্যগুলি ব্যবহার করুন।

সুগন্ধি মুক্ত পণ্য ব্যবহার করুন
আমরা প্রায়ই সুগন্ধিযুক্ত পণ্য ব্যবহার করি। সুগন্ধিযুক্ত যেকোনও পণ্যই, ত্বককে জ্বালাময় করে তোলে। তাই, শীতের সময় এগুলি ব্যবহার করবেন না। প্রাকৃতিক, জৈব এবং সুগন্ধমুক্ত পণ্য চয়ন করুন যেগুলি, ত্বকে জ্বালা সৃষ্টি করে না বা ত্বক(Skin) শুষ্ক করে না।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে। এবার রোজা এসেছে গরমে। রোজায় দীর্ঘক্ষণ পানাহার বর্জন বা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *