Home / চুলের যত্ন / চুলের খুশকি দূর করুন লবণ পানি দিয়েই

চুলের খুশকি দূর করুন লবণ পানি দিয়েই

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চুলের খুশকি(Dandruff) দূর করার উপায় সম্পর্কে। শীতে খুশকির সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। এসময় মাথার ত্বক(Scalp) বেশি শুষ্ক হয়ে পড়ে। সেইসঙ্গে চুল পড়ার(Hair loss) সমস্যাও বেড়ে যায়। নানা কারণে মাথার ত্বকে খুশকির সমস্যা দেখা দিতে পারে।চুলের খুশকি

চুলের খুশকি দূর করুন লবণ পানি দিয়েই

এরমধ্যে- চুলে অ্যালার্জি সৃষ্টি করে এমন পণ্য ব্যবহার, নিয়মিত শ্যাম্পু ব্যবহার না করা, অতিরিক্ত মানসিক চাপ(Stress), আর্দ্রতা, বংশগত কারণ ইত্যাদি অন্যতম। ঘরোয়া উপায়েই খুশকি(Dandruff) থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন করণীয়-

মাথার ত্বকের অতিরিক্ত তেল(Oil) ও ম্যালাসেজিয়ার বৃদ্ধি কমাতে লবণ উপকারী। লবণ কেবল মাথার ত্বকের বাড়তি তেল ও আর্দ্রতা কমায় না বরং রোমকূপ উন্মুক্ত করতেও সহায়তা করে। এটা মাথার ত্বককে এক্সফলিয়েট করে ও মৃত কোষ দূর করতে সহায়তা করে।

যেভাবে ব্যবহার করবেন- এজন্য প্রয়োজন লবণ ও এক বাটি পানি। প্রথমে মাথার ত্বকে এক চিমটি লবণ(Salt) ছিটিয়ে নিন। আঙুল ভিজিয়ে মাথার ত্বক(Skin) পাঁচ থেকে সাত মিনিট মালিশ করুন। এরপর তা ধুয়ে ফেলে শ্যাম্পু করে স্বাভাবিকভাবে শুকিয়ে নিন। ১৫ দিন পরপর ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে। এটা যেহেতু কোনো চিকিৎসা না তাই দীর্ঘক্ষণ মাথার ত্বকে রাখা ঠিক নয়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল অনুযায়ী হেয়ার প্যাক ব্যবহার

চৈত্রের খর আবহাওয়ায় চুল রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। ঝলমলে চুলের জন্য তাই বাড়তি যত্নও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *