Home / ত্বকের যত্ন / নিমিষেই ত্বকের রুক্ষতা দূর করতে কলার ফেসিয়াল ক্রিম

নিমিষেই ত্বকের রুক্ষতা দূর করতে কলার ফেসিয়াল ক্রিম

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ত্বকের রুক্ষতা দূর করতে কলার ফেসিয়াল ক্রিম(Facial cream) সম্পর্কে। শীতকালে ত্বক রুক্ষ, শুষ্ক হয়ে যাওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। আর এই সমস্যা থেকে বাঁচার জন্য কতো কিছুই না করেন। ময়েশ্চারাইজার ক্রিম বা লোশন লাগিয়েই সমাধান হয় না। অনেকেই আছেন অলিভ অয়েল(Olive oil) ত্বকে ব্যবহার করেন। এতে করে ত্বক আরো কালো হয়ে যায়।ত্বকের রুক্ষতা

নিমিষেই ত্বকের রুক্ষতা দূর করতে কলার ফেসিয়াল ক্রিম

তবে ত্বকের শুষ্কতা নিমিষেই দূর করতে ব্যবহার করতে পারেন কলার প্যাক। কলাতে পটাশিয়াম(Potassium) এবং ভিটামিন-এ রয়েছে, যা আমাদের ত্বককে স্বাস্থ্যজ্জ্বল রাখতে সহায়তা করে। শীতকালে কলার ব্যবহার ত্বকের জন্য খুবই উপকারী। কলা ত্বকের শুষ্কতা কমানোর পাশাপাশি রিঙ্কেলস দূর করতে সহায়তা করে।

চলুন তবে জেনে নেয়া যাক ক্রিম তৈরি পদ্ধতি-
প্রথমে ফেস স্ক্রাব ব্যবহার করে নিন। এতে মুখের ময়লা সহজেই পরিষ্কার হয়ে যাবে। শীতকালে ত্বকে ডেড স্কিন ত্বককে নিস্তেজ করে তোলে। যার কারণে ত্বকের উজ্জ্বলতা কমে যায়। ডেড স্কিন পরিষ্কার করতে আপনি কলার খোসা ব্যবহার করতে পারেন। কলাতে ভিটামিন বি-৬ এবং বি-১২ পাওয়া যায়, যা মুখের দাগ এবং ব্রণ(Acne) কমায়।

এজন্য ১ টেবিল চামচ মিল্ক পাউডার, ১ টেবিল চামচ সুজি, হাফ চামচ লেবুর রস, ১ চামচ অলিভ অয়েল(Olive oil) এবং কলার খোসা নিন। একটি পাত্রে এই সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। কলার খোসা চারকোণা করে কেটে তার উপর স্ক্রাব মিশ্রন দিন। এবার কলার খোসাটি মুখে লাগিয়ে স্ক্রাব করুন। কয়েক মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

ফেসিয়াল ক্রিম(Facial cream) তৈরি করতে কলার স্ক্রাব করার পরে কলার ম্যাসাজ করুন। ত্বকের উজ্জ্বলতা ফেরাতে কলার ম্যাসাজ খুবই উপকারী। এছাড়াও ফেস ম্যাসাজ ত্বকে ব্লাড সার্কুলেশন বাড়ায়। কলার ম্যাসাজ ক্রিম তৈরির জন্য অর্ধেকটা কলা, এক চামচ মধু(Honey), ২ চামচ লেবুর রস, সামান্য হলুদ গুঁড়া এবং আধা চামচ দই নিন। এই সবগুলো উপাদান একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিন। পেস্ট প্রস্তুত হয়ে গেলে এটি আপনার মুখে লাগান এবং সার্কুলার মোশনে ম্যাসাজ করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্নে

গরমে তৈলাক্ত ত্বকের যত্নে রইলো কিছু পরামর্শ

গরমে তৈলাক্ত ত্বকের যত্নে রইলো কিছু পরামর্শ। গরমে তৈলাক্ত ত্বকের ওপর বাড়তি যন্ত্রণা থাকবেই। এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *