Home / স্বাস্থ্য টিপস / ঠাণ্ডা – কাশি থেকে দূরে রাখবে যে পানীয়

ঠাণ্ডা – কাশি থেকে দূরে রাখবে যে পানীয়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ঠাণ্ডা – কাশি(Cough) থেকে দূরে রাখবে এমন এক পানীয় সম্পর্কে। শীতকালে ঠাণ্ডা লাগা খুব সাধারণ একটি সমস্যা। এই সময়ে বা অন্য যেকোন সময়ে ঠাণ্ডা থেকে রক্ষা করবে আদা,মধু ও লেবু(Lemon) দিয়ে চা। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যও আপনি আদা, মধু(Honey), লেবু ও গোলমরিচকে না বলতে পারবেন না। খুব সহজেই বানানো যায় এই পানীয়।কাশি

ঠাণ্ডা – কাশি থেকে দূরে রাখবে যে পানীয়

করোনার সাথে আমাদের লড়াই বছরখানেকের। করোনা থেকে বাঁচতে আমাদের সবাইকে যে জিনিসটা করতে হবে তা হলো রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) বাড়ানো। মৌসুমি যে ঠাণ্ডা জ্বর হয় তার জন্য আমরা ভেষজ উপাদান ব্যবহার করে পানীয় খেতে পারি। এমনকি ঠাণ্ডা থেকে বাঁচার জন্য ভেষজ উপাদানগুলোই সবচেয়ে ভালো কাজ করে। এজন্য প্রতিদিনের খাবারের রুটিনে আজই যোগ করুন ভেষজ পানীয়।

চারটি উপাদান দিয়ে খুব সহজেই পানীয় বানানো যায়। বিশেষ করে বাচ্চাদের জন্য অনেক ফলদায়ক এই পানীয় যারা তিতা কিছু খেতে চায় না। আদা(Ginger), মধু, লেবু, গোলমরিচ এই সবগুলো উপাদান ঠাণ্ডা জ্বর কমাতে পারে। এইসব উপাদানগুলো ব্যাকটেরিয়া থেকে দূরে রাখে এবং হজম(Digestion) প্রক্রিয়া উন্নত করে। তবে এবার জেনে নেওয়া যাক কিভাবে এই পানীয় তৈরি করতে হয়।

উপকরণ:
হাফ টেবিল চামচ গোল মরিচ গুড়া

এক টেবিল চামচ গ্রেড করা আদা(Ginger)

এক টেবিল চামচ মধু

একটা লেবু(Lemon)

দুই গ্লাস পানি

পদ্ধতি:
প্রথমে গুড়া করা গোলমরিচ(Pepper) ও গ্রেড করা আদা ভালোভাবে মেশাতে হবে। এরপর এর মধ্যে মধু দিয়ে ভালোভাবে মেশাতে হবে। পানি গরম করে গ্লাসে ভরতে হবে। এরপর লেবুর রস(Lemon juice) দিতে হবে। হালকা গরম থাকা অবস্থায় পানীয়টি খেতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *