Home / চুলের যত্ন / শীতকালে চুল পড়া রোধে ৫টি সহজ উপায়

শীতকালে চুল পড়া রোধে ৫টি সহজ উপায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শীতকালে চুল পড়া(Hair loss) রোধে ৫টি সহজ উপায় সম্পর্কে। শীতকাল আসতে না আসতেই চুল পড়ার সমস্যা যেন বেড়ে যায় বহুগুণে। শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক কম থাকে। এছাড়াও ময়লা, রোদ, ধুলাবালি তো থাকেই। যার কারণে খুব সহজেই আমাদের মাথার স্ক্যাল্পে ময়লা জমে যায়। এই ময়লা থেকেই চুলের গোঁড়া আস্তে আস্তে দুর্বল(Weak) হয়ে পড়ে। তাই অন্যান্য সিজনে চুলের যত্ন নেয়া জরুরি হলেও শীতকালে নিতে হয় চুলের একটু বাড়তি যত্ন। শীতকালে আমাদের সবচেয়ে বেশি দেখা দিয়ে থাকে চুল পড়ার সমস্যা। তাই আজকে চলুন দেখে নেই, শীতকালে চুল পড়া(Hair loss) রোধে ৫টি সহজ উপায়।চুল পড়া

শীতকালে চুল পড়া রোধে ৫টি সহজ উপায়

১) শাওয়ার নেয়ার আগেই চুল ভালভাবে আঁচড়ে নিন
আগেই জেনেছি, শীতকালে আমাদের চুলের গোঁড়া তুলনামূলক ভাবে অনেক বেশি নরম থাকে। শাওয়ার নেয়ার পর চুলের গোঁড়া আরও বেশি নরম হয়ে পড়ে। তাই শাওয়ার নেয়ার পরপরই যদি চুল আঁচড়ানো হয় এতে চুল(Hair) সহজেই উঠে আসবে। তাই চেষ্টা করতে হবে শাওয়ার নেয়ার আগেই চুলের জট ছাড়িয়ে আঁচড়িয়ে নিতে।

২) তেল দেয়ার আগে চুল আঁচড়ে নিন
শীতে হট অয়েল(Hot oil) ম্যাসাজ আমাদের অনেকের কাছেই খুবই পছন্দের। কিন্ত অনেকেই কমপ্লেইন করে থাকেন, অয়েল ম্যাসাজ করার পর অনেক বেশি চুল পড়ছে। এর অন্যতম একটি কারণ হলো ম্যাসাজ করার পর চুল(Hair) আঁচড়ানো। তেল দেয়ার পর আমাদের চুলের গোঁড়া এমনিতেই নরম হয়ে থাকে তাই তেল দেয়ার পরপর চুল আঁচড়ানো উচিত নয়। চেষ্টা করতে হবে চুল অয়েল ম্যাসাজের আগে আঁচড়ে নিতে।

৩) ঘুমাতে যাওয়ার আগে চুল আঁচড়ানোর অভ্যাস
ঘুম থেকে উঠার পর আমাদের অনেকের চুলেই জট পেকে থাকে। তখন চুল(Hair) আঁচড়ালে গোঁড়া থেকে চুল উঠে আসে সহজেই। তাই ঘুমাতে যাওয়ার আগে যদি আমরা একটু সময় নিয়ে চুলগুলোকে আঁচড়িয়ে নেই তাহলেই কিন্তু চুলের জটের সমস্যা অনেকটাই কমে আসবে। এরপর ঘুম(Sleep) থেকে উঠে যখন চুল আঁচড়াবেন তখন আর জটও লাগবেনা এবং চুলও পড়বেনা।

৪) খুব বেশি গরম পানি ডিরেক্ট চুলে ঢালবেন না
শীতকালে কনকনে ঠাণ্ডায় কষ্ট হবে ভেবে শাওয়ার(Shower) নেয়ার সময় আমরা অনেকেই খুব বেশি গরম পানি মাথায় ঢেলে থাকি। এতে না বুঝেই আমরা চুলের যে কত বড় ক্ষতি করছি তা বুঝে উঠতে পারিনা। বেশি গরম পানি আমাদের চুলের গোঁড়াকে নরম করে দেয়, পাশাপাশি চুলকে অনেক বেশি ড্রাই করে দেয়। শীতকালে শাওয়ার নেয়ার সময় চেষ্টা করবেন খুব বেশি গরম পানি(Hot water) চুলে না ঢেলে হালকা কুসুম কুসুম গরম পানি ব্যবহার করতে।

৫) মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন
এই শীতে আমাদের চুলের যত্নে মাইল্ড শ্যাম্পু(Shampoo) বেছে নেয়াটা খুবই জরুরী। ক্যামিকেল সমৃদ্ধ শ্যাম্পু আমাদের মাথার স্ক্যাল্পের জন্য খুব বেশি ক্ষতিকর। পাশাপাশি এ ধরনের শ্যাম্পু আমাদের চুলকে খুব বেশি রুক্ষ করে ফেলে। এতে আমাদের চুল(Hair) হারিয়ে ফেলে তার প্রকৃত সৌন্দর্য। তাই শীতকালে চেষ্টা করতে হবে চুলের ধরন অনুযায়ী একটি মাইল্ড শ্যাম্পু ব্যবহার করতে।

ওয়েদার চেইঞ্জের পাশাপাশি শীতকালে বিয়ের দাওয়াত, পার্টি, আউটিং, পারিবারিক অনুষ্ঠান এগুলোর পরিমাণও বেড়ে যায়। তাই স্বভাবতই চুলের উপর দিয়েও যায় নানা ধকল। তাই বছরের অন্যান্য সময়ের চেয়ে এসময় প্রয়োজন হয় একটু বাড়তি যত্নের। আশা করছি, এই ছোট ছোট কয়েকটি বিষয় মেনে চলতে পারলে আমাদের চুল(Hair) পড়ার সমস্যা ভাবেই অনেকটা কমে আসবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল অনুযায়ী হেয়ার প্যাক ব্যবহার

চৈত্রের খর আবহাওয়ায় চুল রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। ঝলমলে চুলের জন্য তাই বাড়তি যত্নও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *