Home / স্বাস্থ্য টিপস / এ সময় সুস্থ থাকতে খাবেন যে ৭টি খাবার

এ সময় সুস্থ থাকতে খাবেন যে ৭টি খাবার

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো এ সময়ে সুস্থ্য(Healthy) থাকতে যে ৭টি খাবার খাওয়া খুবই প্রয়োজনীয়। জেঁকে বসেছে শীত। এ সময় সুস্থ থাকাটা খুবই জরুরি। তাই খাবার তালিকায় রাখতে হবে এমন কিছু খাবার যা আপনাকে সুস্থ রাখবে।সুস্থ থাকতে

এ সময় সুস্থ থাকতে খাবেন যে ৭টি খাবার

আসুন জেনে নিই কী খাবেন-

১. রসুন, পেঁয়াজ, মূলা, গাজর, আলু—এসব সবজি খেতে পারেন। এসব খাবার হজমে সাহায্য করে, শরীরে তাপ(Body heat) সৃষ্টি করে ও শরীর গরম রাখে।

২. এ সময় নিয়মিত খেতে পারেন মধু(Honey)। সকালে গরম পানির সঙ্গে মধু মিশিয়ে পান করতে পারেন। অথবা অন্য খাবার বা সালাদের ড্রেসিংয়েও মধু যোগ করতে পারেন। মধুতে প্রচুর পুষ্টিগুণ(Nutrition) আছে। এছাড়া এটি আমাদের শরীর অনেকক্ষণ গরম রাখে।

৩. আদা, লবঙ্গ, দারুচিনি, এলাচ খাবারের সঙ্গে যোগ করুন। এতে শরীর গরম থাকবে। এসব মসলা দিয়ে চা বানিয়েও পান করতে পারেন।

৪. খেতে পারেন শুকনো ফল। শুকনো ফলে প্রচুর প্রোটিন ও ক্যালসিয়াম(Calcium) থাকে, যা শরীরে শক্তি জোগাবে প্রচুর। তাই খেজুর ও এ জাতীয় শুকনো ফল খেতে পারেন।

৫. ঘি দিয়ে তৈরি খাবার খেতে পারেন। রান্নার তেলের বদলে ঘি ব্যবহার করতে পারেন। ঘিয়ে যে আনস্যাচুরেটেড ফ্যাট(Unsaturated fats) থাকে তা শরীর গরম রাখে প্রাকৃতিকভাবে। ঘি আয়ুর্বেদিক শাস্ত্রমতেও একটি উপকারী খাবার। তবে উচ্চ রক্তচাপের রোগী বা যাদের রক্তে কোলেস্টেরল বেশি, তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন ঘি।

৬. শীতে পর্যাপ্ত প্রোটিন(Protein) সমৃদ্ধ খাবার খেতে হবে। মুরগি, চর্বি ছাড়া মাংস, মাছ, ডিম এসব খাবার তালিকায় রাখুন সব সময়। এসব খাবার শীতের প্রকোপ থেকে বাঁচতে ও শরীর সুস্থ রাখতে খুব সহায়ক।

৭. রাতে ঘুমানোর আগে গরম দুধ পান করতে পারেন। দুধ(Milk) আপনার প্রোটিনের চাহিদা পূরণ করবে ও শরীরে শুক্ত যোগাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *