Home / চুলের যত্ন / চুল পড়া কমায় ক্যাস্টর অয়েল

চুল পড়া কমায় ক্যাস্টর অয়েল

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চুল পড়া(Hair fall) কমাতে ক্যাস্টর অয়েল এর উপকারিতা সম্পর্কে। লম্বা ও ঘন কালো চুল যেকোনও নারীর সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দেয়। কিন্তু বর্তমান সময়ে অতিরিক্ত দূষণ, সময়ের অভাবে নিয়মিত চুল(Hair পরিষ্কার না করার কারণে চুলের ক্ষতি হচ্ছে। যার ফলে চুল পড়া, চুলের বৃদ্ধি কমে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিচ্ছে।চুল পড়া

চুল পড়া কমায় ক্যাস্টর অয়েল

চুলের নানা ধরনের সমস্যা কমাতে ক্যাস্টর অয়েলের জুড়ি নেই। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এই তেল চুলে পুষ্টি সরবরাহ, চুল পড়া(Hair fall) বন্ধ এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

যেভাবে কাজ করে ক্যাস্টর অয়েল:

চুল পড়া আটকাতে: আধ কাপ ক্যাস্টর অয়েল নিয়ে চুলের গোড়া থেকে নীচে পর্যন্ত লাগান। ক্যাস্টর অয়েল ঘন হয় তাই চুল(Hair) থেকে তেল তুলতে সমস্যা হতে পারে। এ কারণে বেশি তেল লাগাবেন না। ১৫-২০ মিনিট তেল রেখে বেশ কয়েকবার শ্যাম্পু করে নিন। শ্যাম্পু(Shampoo) করার পর ভালো করে চুল শুকিয়ে নেবেন।

নতুন চুল গজাতে: ক্যাস্টর অয়েল নতুন চুল(Hair) গজাতে সাহায্য করে। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ আমন্ড তেল ও ২ টেবিল চামচ তিলের তেল মিশিয়ে নিন। এরপর হালকা গরম করে মিশ্রণটি চুলের গোড়া ও মাথার তালুতে লাগান। ১ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন।

চুলের বৃদ্ধিতে: হেয়ার মাস্কে ক্যাস্টর অয়েল মেশালে চুল ময়শ্চারাইজ হবে, পুষ্ট হবে এবং পুনরজ্জীবিত হবে। চুলের বৃদ্ধির জন্য ক্যাস্টর অয়েল(Castor oil) দিয়ে কয়েক ধরনের হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। যেমন-

১. এজন্য ১-২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ১-২ টেবিল চামচ অলিভ অয়েল(Olive oil), ৫-৬টি জবা ফুলের পাপড়ি নিয়ে ভালো করে মেশান। ১০ সেকেন্ডের মতো গরম করে তেলটা ভালো করে মাথার তালুতে ম্যাসাজ করুন। স্টিম টাওয়েল দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। এক ঘণ্টা পর হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু(Shampoo) করে নিন। প্রতি সপ্তাহে এটি করলে চুল বাড়বে।

২. দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ২ টেবিল চামচ নারকেল তেল(Coconut oil) নিয়ে ভালো করে মেশান। পাঁচ মিনিট ধরে মাথার তালুতে ভালো করে ম্যাসাজ করুন। কম করে ২ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে নিন। নারকেল তেলে থাকে ফ্যাটি অ্যাসিড(Fatty acids), যা চুলকে মজবুত করে এবং চুলের ক্ষতি আটকায়।

৩. আধা কাপ অ্যালোভেরা জেল, ২ চা চামচ ক্যাস্টর অয়েল, ১ চা চামচ পুদিনা পাতা গুঁড়ো ও ২ চা চামচ মেথি গুঁড়ো নিয়ে পেস্ট বানিয়ে নিন। ওই পেস্ট চুল(Hair), মাথার তালুতে ভালো করে লাগান। ২-৩ ঘণ্টা রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে ধুয়ে নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়া

সহজে চুল পড়া রোধ করবেন যেভাবে

নারী-পুরুষ নির্বিশেষে বেশির ভাগ মানুষই চুল(Hair) পড়ার সমস্যায় জর্জরিত। কিছু ক্ষেত্রে চুল পড়ার বিষয়টা জিনগত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *