Home / ত্বকের যত্ন / নাকের শুষ্ক চামড়া দূর করার সহজ উপায় জেনে নিন

নাকের শুষ্ক চামড়া দূর করার সহজ উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো নাকের শুষ্ক চামড়া(Nose dry skin) দূর করার সহজ উপায় সম্পর্কে। গরমের সময় নাক অনেক বেশি শুষ্ক হয়ে যায় এবং মরা চামড়ার সমস্যা দেখা দেয়। মেকআপ(Makeup) করলেও এই চামড়া নাকের ওপর দেখা যায়। আর এই শুষ্ক চামড়ার কারণে চুলকানিও হয়। এ সমস্যা চাইলে ঘরোয়া উপায়ে দূর করতে পারেন। কারণ, কেমিক্যাল সমৃদ্ধ প্রসাধনী(Cosmetic) এটি সাময়িক সময়ের জন্য ঢেকে রাখবে; কিন্তু পরে আবার চামড়া উঠতে শুরু করবে। মাত্র পাঁচ মিনিটেই নাকের এই শুষ্ক চামড়া দূর করার কিছু উপায়ের কথা বলা হয়েছে আজ। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।নাকের শুষ্ক চামড়া

নাকের শুষ্ক চামড়া দূর করার সহজ উপায় জেনে নিন

অ্যালোভেরার রস
অ্যালোভেরার রস নাকের ওপর লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। সেটি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এবার পানি দিয়ে নাক ধুয়ে ফেলুন। এক ঘণ্টা পর একইভাবে নাকে অ্যালোভেরার রস(Aloe vera juice) দিয়ে ম্যাসাজ করুন। দেখবেন, নাকের শুষ্কতা একেবারেই দূর হয়ে যাবে।

টমেটোর রস
টমেটোর রসে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারী। টমেটোর রস(Tomato juice) দিয়ে পুরো নাক ম্যাসাজ করে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে নাক ধুয়ে ফেলুন।

মিল্ক ক্রিম
মিল্ক ক্রিম ফ্রিজে এক ঘণ্টা রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে নাকের ওপর এই ক্রিম(Cream) দিয়ে ম্যাসাজ করুন। রাতে ঘুমানোর আগে এই ম্যাসাজ করুন। সকালে ঘুম থেকে উঠে ধুয়ে ফেলুন। দেখবেন, শুষ্ক চামড়া দূর হওয়ার পাশাপাশি নাক নরম ও মসৃণ হবে।

কমলার রস
এটি নাকের শুষ্কতা দূর করতে বেশ কার্যকর। কমলার রস(Orange juice) নাকে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। তবে যাঁদের ত্বক(Skin) স্পর্শকাতর, তাঁদের এই রস ব্যবহার না করাই ভালো।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে। এবার রোজা এসেছে গরমে। রোজায় দীর্ঘক্ষণ পানাহার বর্জন বা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *