Home / স্বাস্থ্য টিপস / এক গ্লাস দুধ যে সব সমস্যার সমাধান করতে পারে

এক গ্লাস দুধ যে সব সমস্যার সমাধান করতে পারে

অ্যাসিডিটি(Acidity), পিরিয়ডের সময় যন্ত্রণায়, কাজের স্ট্রেসে অস্থীর লাগাসহ বেশ কিছু সমস্যার সমাধান হতে পারে এক গ্লাস দুধ(Milk)। আসুন জেনে নিই এমনই কিছু সমস্যাস কথা যা মাত্র এক গ্লাস দুধ খেলেই সমাধান হতে পারে।দুধ

এক গ্লাস দুধ যে সব সমস্যার সমাধান করতে পারে

দাঁত: দাঁত ক্ষয়ে যাওয়া, দাঁতে পোকা, হলুদ ছোপ পড়ার মতো দাঁতের যে কোনও সমস্যায় রোজ দুধ(Milk) খেলে এক-দু’দিনের মধ্যেই উপকার পাবেন। দুধে থাকা ক্যালসিয়াম(Calcium) দাঁতের স্বাস্থ্য যেমন ভাল রাখে, তেমনই দুধ স্যালাইভা উত্পাদনে সাহায্য করে।

ওজন: যদি ওজন বেড়ে যাওয়ার সমস্যায় ভোগেন, তাড়াতাড়ি ওজন(Weight) কমাতে চান স্বাস্থ্যসম্মত উপায়, তা হলে প্রতি দিনের ডায়েটে দুধ রাখুন।

ডিহাইড্রেশন: দুধ শরীর রি-হাইড্রেট করতে সাহায্য করে। যদি ডিহাইড্রেশনের(Dehydration) সমস্যায় ভোগেন তা হলে এক গ্লাস দু’ধ খেয়ে নিন। অনেকটা সুস্থ বোধ করবেন।

কোষ্ঠকাঠিন্য: যদি আপনি কোষ্ঠকাঠিন্যের সমস্যা ভোগেন ও ডেয়ারি প্রডাক্টে অ্যালার্জি(Allergie) না থাকে তা হলে রাতে ঘুমনোর আগে এক গ্লাস গরম দুধ খান।

প্রি মেনস্ট্রুয়াল সিন্ড্রোম: শরীরে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের মাত্রা ঠিক থাকলে প্রি মেনস্ট্রুয়াল সিন্ড্রোমের সমস্যা হয়। তাই পিরিয়ডের সময় পেট ব্যথা(Pain), অ্যাসিডিটির সমস্যা হলে খেয়ে নিন এক গ্লাস দুধ।

স্ট্রেস: যদি অতিরিক্ত স্ট্রেসে ভোগেন তা হলে রাতে ঘুমনোর আগে হালকা গরম দুধ খান। দুধে থাকা এসেনশিয়াল ভিটামিন ও মিনারেল ফিটনেস বাড়ায়, স্ট্রেস(Stress) দূরে রাখতে সাহায্য করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *