Home / বিউটি টিপস / নখ লম্বা ও শক্ত করুন মাত্র ৭ দিনে

নখ লম্বা ও শক্ত করুন মাত্র ৭ দিনে

নারী হোক বা পুরুষ হোক, সবার এই হাতের আসল সৌন্দর্য(Beauty) হল তাদের হাতের নখ। সাধারনত পুরুষেরা হাতের নখ বেশি রাখে না। কিন্তু নারীরা তাদের হাতের সৌন্দর্য বাড়াতে হাতের নখ বড় করে থাকেন। তবে আপনাদের অনেকের হাতের নখ নিয়ে অনেক সমস্যা দেখা দেয়। তা হল আপনাদের নখ(Nail) ঠিক সময় মত বৃদ্ধি পায় না, আপনাদের নখ খুব সহজেই ভেঙ্গে যায়। কেন বা কি কারনের জন্য আপনাদের হাতের নখ বৃদ্ধি পায় না, তা আপনারা হয়তো অনেকেই জানেন না। হাতের নখ(Nail) কিন্তু আপনাদের দেহের একটি অংশ। এটি ঠিক মত বৃদ্ধি না পাওয়ার জন্য আপনাদের খাওয়া দাওয়াই দায়ী হতে পারে। আপনি যদি ঠিক মত ডায়েট(Diet) মেনু মেনে চলেন তবে আপনার নখ(Nail) বৃদ্ধি পাবে। আপনার ডায়েটে অবশ্যই নখের জন্য পুষ্টিকর খাবার রাখতে হবে, যা আপনার নখকে করে তুলবে শক্ত ও বড়।নখ

নখ লম্বা ও শক্ত করুন মাত্র ৭ দিনে

আপনি কি আপনার নখ লম্বা ও শক্ত করতে চান। তবে কি করবেন, সে সম্পর্কে আজকে বলব। প্রাকৃতিক ও ঘরোয়া উপায় আপনি পারেন আপনার নখ(Nail) লম্বা ও শক্ত করতে। অনেকে আছে যাদের নখ বড় হয় কিন্তু খুব সহজে ভেঙ্গে যায়। আবার আপনাদের অনেকের নখ খুবই পাতলা হয়ে থাকে। ফলে খুব সহজে নখ ভেঙ্গে যায়। আবার দেখা যায়, অনেকের নখ বড়ও হয় না। তাই এ ধরনের সমস্যা আপনাদের যাদের আছে, তারা বেশি বেশি ভিটামিন ই, ভিটামিন সি, ওমেগা থ্রি ফ্যাটি এসিড, প্রোটিন(Protein) সমৃদ্ধ খাবার খাবেন। এছাড়াও আপনাদের আজকে কিছু ঘরোয়া উপায় বলব। যা অনুসরন করে আপনি পারেন নখ শক্ত ও বড় করে তুলতে।

উপকরণ:
১। ভেসলিন
২। পেট্রলিয়াম জেলি
৩। ভিটামিন ই ক্যাপসুল

তৈরীকরনঃ
ভেসলিনে প্রচুর পরিমানে পেট্রলিয়াম জেলি থাকে। ১ চা চামচ পেট্রোলিয়াম জেলি(Petroleum jelly) নিয়ে নিবেন। আপনি আপনার নখ অনুযাই এটি বানিয়ে রেখে দিতে পারেন। যে কোন কন্টিনারে আপনি এটা বানিয়ে রেখে দিতে পারেন। আর যদি প্রত্যেক দিন রাতে এটা বানিয়ে ব্যবহার করেন তবে সেটা আপনার জন্য খুবই ভালো হবে। এর পরে আপনি নিবেন অ্যাল্ভেরা জেল, অ্যালভেরা জেলও আপনার নখের জন্য খুবই উপকারি। অ্যালভেরা জেলে থাকে প্রচুর পরিমানে ভিটামিন ই(Vitamin E), যা আপনার নখকে করে তুলবে অনেক লম্বা ও শক্ত।

তাই আপনি যতটুকু পরিমান পেট্রলিয়াম জেলি নিবেন, ঠিক ততটুকু পরিমান অ্যালভেরা জেল(Aloe Vera gel) নিবেন। এরপর আপনাকে এর মধ্যে নিতে হবে ভিটামিন ই ক্যপসুল। আপনারা সবাই জানেন, ভিটামিন ই চুল এবং নখের জন্য খুবই উপকারি। ভিটামিন ই চুল ও নখ(Nail) লম্বা করে। তাই আপনি এর মধ্যে যে কোন ধরনের একটি ভিটামিন ই ক্যাপসুল নিতে পারেন।

যেকোন দোকান থেকে আপনি খুব সহজেই ভিটামিন ই ক্যাপসুল কিনে ব্যবহার করতে পারবেন। একটি ভিটামিন ই(Vitamin E) ক্যাপসুলের ভিতরে যে পানি থাকে তা দিয়ে দিবেন। এর পর আর একটি উপাদান এর সাথে নিয়ে নিবেন। এ উপাদানটি আপনি প্রথমে ব্যবহার করে আপনার নখ(Nail) পরিষ্কার করে নিতে পারেন। যাতে নখে কোন ধরনের ময়লা, ধুলো বালি জমে না থাকে। আপনি যে কোন ধরনের টুটপেস্ট নিয়ে নিবেন। টুথপেস্ট(Toothpaste) আপনার নখে লাগিয়ে নখ পরিষ্কার করবেন।

তার পর উপাদান গুলো ভাল ভাবে মিশিয়ে নিবেন। এরপর একটি কন্টিনারে মিস্রনটি রেখে দিবেন। প্রতি দিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মিশ্রনটি নখে লাগাবেন। সকালে উঠে তা ঠান্ডা পানি(Water) দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে যদি আপনি ৭ মিনিট ম্যাসাজ করেন তবে আপনার নখ(Nail) অনেক বেশি শক্ত হবে। দেখতেও হবে অনেক সুন্দর। আপনি এটি বাসায় বানিয়ে ব্যবহার করতে পারেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

গরম তো এসেই গেল। প্রচণ্ড গরমে ত্বকের অত্যধিক সেবাম উৎপাদনের ফলে ত্বক (Skin) তৈলাক্ত হয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *