Home / স্বাস্থ্য টিপস / রাতে বারবার পিপাসা লাগলে যেসব মারাত্মক অসুখ হতে পরে

রাতে বারবার পিপাসা লাগলে যেসব মারাত্মক অসুখ হতে পরে

আপনি ঘুমোনোর আগে যতই পানি(Water) খেয়ে নেন, মাঝ রাতে ঠিক গলা শুকিয়ে যায়। বারবার উঠে পানি খেতে গিয়ে মাঝখান থেকে ঘুমটাই মাটি! রোজই যদি এমন হতে থাকে, তা হলে কিন্তু সাবধান। তাহলে বুঝতে মারাত্মক অসুখ আপনার জন্য অপেক্ষা করছে।পিপাসা

রাতে বারবার পিপাসা লাগলে যেসব মারাত্মক অসুখ হতে পরে

চিকিৎসকদের মতে, ঘুমের মধ্যে গলা শুকিয়ে যাওয়া বিভিন্ন বড় রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে। যেমন ডিহাইড্রেশন(Dehydration) । শরীরে যখন পানির মাত্রা কমে যায় তখনই গলা শুকোতে থাকে। শিশুদের ক্ষেত্রে ডিহাইড্রেশন কিন্তু মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। বেশি ঘাম(Sweat) হওয়া, পেট খারাপ ইত্যাদির জেরেও ডিহাইড্রেশন হতে পারে।

ডায়াবেটিসের(Diabetes) একটি অন্যতম উপসর্গ গলা শুকিয়ে যাওয়া। অতিরিক্ত পরিমাণে মূত্রের জেরে শরীরে পানির সমতা থাকে না। ফলে গলা শুকোয়।

সেপসিস-এর মতো ভয়ানক রোগেরও উপসর্গ এটি। বিভিন্ন ধরনের জীবাণু(Germ) থেকে শরীরে ইনফেকশনের ফলে এমন প্রভাব পড়ে যে গলা প্রায় শুকিয়ে যায়।

হার্ট, কিডনি অথবা লিভার(Liver) তার কার্যক্ষমতা হারাতে শুরু করলেও গলা প্রায় শুকিয়ে যায়।

যারা অবসাদে ভোগেন তাদের মধ্যে এই প্রবণতা দেখা যায়। পাশাপাশি, উচ্চ রক্তচাপে(High blood pressure) ভুগলে তাদের অতিরিক্ত ঘাম হওয়ায় শরীরে জলের মাত্রা ঠিক থাকে না। ফলে গলা শুকিয়ে যায়।

অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার খেলে বার বার গলা শুকোয়। সর্দি হলে বা নাক বন্ধ থাকলে মুখ দিয়ে নিশ্বাস নেওয়ার প্রবণতা দেখা যায়। ফলে সহজেই মুখের ভিতর শুকিয়ে যায়। এ ছাড়া অতিরিক্ত মদ্যপান(Drinking) যারা করেন তাদেরও বেশি মাত্রায় পানির তেষ্টা পায়। অ্যালকোহল শরীরকে শুষ্ক করে তোলে ও পানির চাহিদা তৈরি করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *