Home / ত্বকের যত্ন / তৈলাক্ত ত্বক ভালো রাখার উপায় জেনে নিন

তৈলাক্ত ত্বক ভালো রাখার উপায় জেনে নিন

গরমের সময় তৈলাক্ত ত্বকে সমস্যা হয় বেশি। যে কারণে চাই বাড়তি যত্ন। তাছাড়া ত্বক(Skin) ভালো রাখতে ত্বকের ধরন বুঝেও প্রসাধনী ব্যবহার করতে হয়। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদিন থেকে তৈলাক্ত ত্বক(Oily skin) ভালো রাখার উপায় সম্পর্কে জানানো হল।তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বক ভালো রাখার উপায় জেনে নিন

এক্সফলিয়েট করা: বেশি মুখ ধোয়ার কারণে তৈলাক্ত ত্বক(Oily skin) কিছুক্ষণের জন্য হলেও শুষ্ক হয়ে যেতে পারে। ফলে তেল নিঃসরণ বেড়ে যায়। সপ্তাহে একবার এক্সফলিয়েট করা হলে ত্বকের এই ধরনের সমস্যা দূর হয়। স্যালিস্যালিক অ্যাসিড সমৃদ্ধ মৃদু ফেনার ফেইস ওয়াশ(Facewash) দিয়ে দিনে দুবার মুখ ধোয়া উচিত।

প্রাকৃতিক উপাদান দিয়ে গোলাকারভাবে ঘষে সপ্তাহে একবার এক্সফলিয়েট করুন। খুব জোরে চাপ প্রয়োগ করে স্ক্রাব করা ত্বকের জন্য ক্ষতিকারক। ত্বক(Skin) খুব বেশি তৈলাক্ত হলে দুবার মুখ ধোয়ার পাশাপাশি, ফেইস মিস্ট বা ব্লটিং পেপার ব্যবহার করে তেল অপসারণ করতে পারেন।

কড়া টোনার: ত্বক(Skin) পরিচর্যায় টোনার ব্যবহার একটা গুরুত্বপূর্ণ ধাপ। কিন্তু অ্যালকোহল(Alcohol) সমৃদ্ধ কড়া টোনার ব্যবহারে ত্বকের পিএইচয়ের ভারসাম্য নষ্ট হয় এবং ত্বকে গুরুতর সমস্যা দেখা দেয়। তাই প্রাকৃতিক উপাদানে তৈরি টোনার ব্যবহার করুন।

ময়েশ্চারাইজার: মুখ ধোয়ার পর তা শুষ্ক হয়ে যায়, পিএইচয়ের ভারসাম্য রক্ষা করতে তাই মুখে ময়েশ্চারাইজার(Moisturizer) ব্যবহার করতে হবে। না হলে ত্বকে তেল নিঃসরণ বেড়ে যাবে। জেল বা পানি-ধর্মী ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। সব তেলই তৈলাক্ত ত্বকের জন্য ক্ষতিকারক নয় তাই ত্বক(Skin) বান্ধব তেল ব্যবহার করার চেষ্ট করুন।

প্রাইমার না দেওয়া: প্রাইমার ব্যবহার করা না হলে ফাউন্ডেশনে থাকা উপাদানের জন্য ত্বক(Skin) দ্রুত তৈলাক্ত হয়ে পড়ে। তাই মেইকআপ(Makeup) ব্যবহারের আগে প্রাইমার ব্যবহার করা আবশ্যক। লোমকূপ সংকুচিত করে অথবা ম্যাট ফিনিশ দেয় এমন প্রাইমার ব্যবহার করা উচিত।

ভুল ফাউন্ডেশন ব্যবহার: তৈলাক্ত ত্বকে কখনই চিটচিটে ফাউন্ডেশন(Foundation) ব্যবহার করা ঠিক নয়। ‘নন-কমেডোজেনিক’ ফর্মুলা সমৃদ্ধ ফাউন্ডেশন অর্থাৎ যা লোমকূপকে বন্ধ করে ফেলে না এমন ফাউন্ডেশন ব্যবহার করা ভালো। ব্রণ, চামড়া কুচকে যাওয়া ইত্যাদি সমস্যা আছে যাদের তাদের জন্য স্যালিসাইলিক অ্যাসিড(Salicylic acid) সমৃদ্ধ ফাউন্ডেশন বেছে নেওয়া আবশ্যক। মনে রাখতে হবে, যে ফাউন্ডেশনই ব্যবহার করুন না কেনো তা হালকাভাবে ব্যবহার করতে হবে। অতিরিক্র প্রসাধনীর ব্যবহার এই ধরনের ত্বকে ক্ষতি করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

আসছে গরম, তৈরি রাখুন আপনার ত্বক

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *