Home / রান্না ঘর / মজাদার ধোঁয়া ওঠা ভাপা কুলি পিঠা

মজাদার ধোঁয়া ওঠা ভাপা কুলি পিঠা

বাঙালি মানেই পিঠা ও পায়েসের ভরপুর আয়োজন। শীত হোক, ঈদ হোক, ছোট বড় সব উৎসবে থাকা চাই সুস্বাদু পিঠার আয়োজন। বাহারি সব পিঠার ভীড়ে কখনো ভাপা কুলি পিঠা(kuli pitha) খেয়ে দেখেছেন কি? পরিবার আর অতিথি আপ্যায়নে ভাপা কুলি পিঠার জুড়ি নেই। এই পিঠা খেতে খুবই সুস্বাদু। যেকোনো সময় খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন এই চমৎকার পিঠাটি। চলুন তবে জেনে নেয়া যাক ধোঁয়া ওঠা ভাপা কুলি পিঠা তৈরির রেসিপিটি-কুলি পিঠা

মজাদার ধোঁয়া ওঠা ভাপা কুলি পিঠা

উপকরণ: আতপ চালের গুঁড়া চার কাপ, পানি(Water) দুই কাপ, চিনি দুই কাপ, নারকেল(Coconut) কোরানো দুই কাপ, সুজি চার চামচ, লবণ(Salt) স্বাদ মতো।

প্রণালী: প্রথমে একটি পাতিলে পানি গরম করে তার মধ্যে পরিমাণ মতো লবণ দিন। পানি যখন ফুটে উঠবে চালের গুঁড়া দিয়ে ভালোভাবে সিদ্ধ করে নিন। সিদ্ধ করা আটা ঢাকনা দিয়ে ৫ থেকে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার চুলায় আরেকটি প্যানে চিনি ও নারকেল(Coconut) দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। চিনি যখন গলে নারকেলের সঙ্গে মিশে যাবে তখন সুজি দিয়ে আরো ৫ থেকে ১০ মিনিট নাড়ুন। তৈরি হয়ে গেল কুলি পিঠার পুড়।

এবার আটা ভালো করে মথে ছোট ছোট রুটির মতো বানিয়ে নিন। এবার তার মধ্যে পুর দিয়ে রুটির মুখগুলো ভালো করে আটকে দিন। চুলায় একটি বড় পাতিলে পানি বসিয়ে দিন। পানি(Water) যখন ফুটতে থাকবে ঠিক তখন উপরে একটা জাজরি বসিয়ে তার উপর পিঠাগুলো দিয়ে দিন ভাপ দেয়ার জন্য। কয়েকটি পিঠা জাজরির উপর বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ২০ থেকে ২৫ মিনিট ঢেকে ভাপে রাখুন। এরপর নামিয়ে পরিবেশন করুন মজাদার ধোঁয়া ওঠা ভাপা কুলি পিঠা(kuli pitha)।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ফালুদা

ফালুদা তৈরির সহজ রেসিপি শিখে নিন

গরমে ঠান্ডা ফালুদা (Falooda) খাওয়ার মজাই আলাদা। আর তা যদি হয় ঘরে তৈরি, তাহলে তো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *