Home / ত্বকের যত্ন / ওষুধ ছাড়াই খুব সহজে দূর করুন কালো দাগ

ওষুধ ছাড়াই খুব সহজে দূর করুন কালো দাগ

ওষুধ ছাড়াই কালো দাগ(Black spot) দূর করতে চান? কিছু উপায় অবলম্বন করলে এই কালো দাগের হাত থেকে মুক্তি মিলবে সহজে। একেবারেই সহজলভ্য উপাদান ও নামমাত্র খরচেই বানিয়ে নিন ঘরোয়া কিছু প্যাক। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করলে দু’-তিন সপ্তাহের মধ্যেই ভাল ফল পাবেন।কালো দাগ

ওষুধ ছাড়াই খুব সহজে দূর করুন কালো দাগ

চিনি ও লেবু: পানিতে এক চামচ চিনি(Sugar) মিশিয়ে খানিকটা ফুটিয়ে নিন। চিনি গলে পানিতে মিশে যাওয়ার পর ঠান্ডা করে নিন সেই মিশ্রণ। এ বার এই চিনির রস লেবুর গায়ে মাখিয়ে কালো দাগের উপর লেবুটা ঘষতে থাকুন। মিনিট দশেক পর ভাল করে ধুয়ে নিন।

অলিভ অয়েল ও চিনির রস: চিনি যেমন প্রাকৃতির স্ক্রাবার, তেমনই অলিভ অয়েলও ত্বককে নরম ও দাগমুক্ত রাখতে সাহায্য করে। ত্বকে ব্যবহারযোগ্য এক চামচ অলিভ অয়েল(Olive oil) ও আধ চামচ চিনির রস মিশিয়ে কনুইয়ের উপর লাগিয়ে রাখুন। মিনিট দশেক পর চিনির রস টেনে গেলে ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক এই প্যাক লাগালে দু’-তিন মাসের মধ্যেই দাগ অনেকটা হালকা হয়ে এক সময় উঠে যাবে।

দই, বেসন ও লেবু: এক চামচ টক দই(Sour yogurt), এক চামচ বেসন ভাল করে মিশিয়ে তার উপর লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। পাঁচ মিনিট এই প্যাক লাগিয়ে রাখুন কালো দাগে। শুকিয়ে গেলে ধুয়ে ময়শ্চারাইজার(Moisturizer) লাগান।

বেসন রোমকূপের ভিতরে লুকিয়ে থাকা ময়লা সরাতে কাজে আসে। সঙ্গে যোগ হয় দই ও লেবুর অ্যাসিড। তিনে মিলে দীর্ঘমেয়াদী কালো দাগ(Black spot) দূর করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

গরমে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে

গরমে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে। গরমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের নাজুক ত্বক (Skin)। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *