Home / স্বাস্থ্য টিপস / হঠাৎ ঠাণ্ডায় গলা ব্যথা? নিমিষেই মুক্তি দেবে রসুন

হঠাৎ ঠাণ্ডায় গলা ব্যথা? নিমিষেই মুক্তি দেবে রসুন

এই সময় ঠাণ্ডা লেগে গলা ব্যথা(Sore throat) হলেই ভয় পেয়ে যান সবাই। ভাবেন এই বুঝি করোনায় আক্রান্ত হয়েছেন। তবে সাধারণ ঠাণ্ডা বা গলা ব্যথাতে ভয় পাওয়ার কিছু নেই। ঘরোয়া ভাবেই এর প্রতিকার করা সম্ভব। রান্নাঘরে থাকা কিছু সাধারণ উপাদান সহজেই গলা;ব্যথা থেকে মুক্তি দেবে। গলাব্যথা(Sore throat) দূর করতে ওষুধের চেয়েও বেশি উপকারী বাড়িতে থাকা এসব উপাদান। চলুন জেনে নেয়া যাক গলা;ব্যথা দূর করার উপায়-গলা ব্যথা

হঠাৎ ঠাণ্ডায় গলা ব্যথা? নিমিষেই মুক্তি দেবে রসুন

রসুন
রসুন গলা ব্যথা(Sore throat) নিরাময়ে সহায়তা করে। রসুনের মধ্যে থাকা অ্যালিসিন গলা ব্যথার কারণ ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে সহায়তা করে। এটি কাঁচাও খাওয়া যায় এবং রান্না করেও খাওয়া যায়। তাই গলা;ব্যথা হলে রসুন(Garlic) খান।

আদা
গলা;ব্যথা থেকে আপনাকে মুক্তি দিতে পারে আদা। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য গলা;ব্যথা সারাতে সহায়তা করে। পানি গরম করে তাতে কয়েক টুকরো আদা(Ginger) দিন। এটি প্রায় ৫ থেকে ১০ মিনিটের জন্য ফোটান। দিনে কমপক্ষে দুইবার এই পানি পান করুন। গলা;ব্যথা(Sore throat) দূর হবে।

দারুচিনি
কয়েক ফোঁটা দারুচিনি তেলের সঙ্গে এক চা চামচ মধু(Honey) মিশ্রিত করুন। দিনে একবার এটি ব্যবহার করুন, গলার ব্যথা থেকে দ্রুত মুক্তি দিতে সহায়তা করে এটি।

হলুদ
অল্প হলুদ গুঁড়া(Turmeric powder) এক গ্লাস গরম পানির সঙ্গে মিশিয়ে নিন। এরপর সকালে খালি পেটে পান করুন। দুধের সঙ্গেও হলুদ মিশিয়ে খেতে পারেন।

মধু
এককাপ গরম পানিতে এক থেকে দুই চামচ মধু(Honey) মেশান এবং দিনে দুই থেকে তিনবার পান করুন। ঘুমাতে যাওয়ার আগে এক চা চামচ মধু খেতে পারেন। গলা;ব্যথা দূর হবে।

লেবুর রস
আমাদের শরীর থেকে টক্সিন(Toxin) দূর করতে লেবু বেশ কার্যকরী। গলা ব্যথা(Sore throat) হলে একগ্লাস গরম পানিতে লেবুর রস ও এক চা চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। দিনে অন্তত দুইবার পান করুন। গলা;ব্যথা ও টনসিলের সমস্যা দূর হবে দ্রুত।

লবণ-পানির গার্গল
গলা;ব্যথার প্রাথমিক চিকিৎসা হিসেবে এটি বেশ জনপ্রিয়। একগ্লাস হালকা গরম পানি নিন। এবার তাতে এক চা চামচ লবণ(Salt) দিয়ে সেটি ভালোভাবে মেশার। এটি গলাব্যথা(Sore throat) থেকে দ্রুত মুক্তি দিতে সহায়তা করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *