Home / চুলের যত্ন / চুল রং করায় যেসব ক্ষতি হতে পারে

চুল রং করায় যেসব ক্ষতি হতে পারে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চুল(Hair) রং করায় যেসব ক্ষতি হতে পারে সে কথা নিয়ে। হাল ফ্যাশনে তরুণ-তরুণীদের চুলে রং(Color) এখন অভ্যাসে দাঁড়িয়েছে। আবার অনেকে সাদা চুল ঢাকতেও রং করে থাকেন।চুল

চুল রং করায় যেসব ক্ষতি হতে পারে

তবে এই চুল(Hair) রং করা স্বাস্থ্যের(Health) জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ চুলে রং করার ফলে চুল ঝরে যাওয়া, মাথার ত্বকে(Skin) অ্যালার্জি, গলা ও ফুসফুসের সমস্যা, চোখের সমস্যার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া চুলের রং এ এমন সব কেমিক্যাল থাকে, যা ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। এ ছাড়া রয়েছে আরও এমন অনেক ক্ষতিকর দিক যা হয়তো আপনার জানা নাই। তাই আজ আপনাদের জন্য আর্টিকেল টি লেখা।

আসুন জেনে নিই চুলে রং করার ক্ষতিকর দিক সম্পর্কে-

১. ত্বক(Skin) তৈরি হয় ‘কেরাটিনাইজড’ প্রোটিন দিয়ে। এই প্রোটিনের সঙ্গে চুলের(Hair) রং মিশলে ত্বকের রং নষ্ট করে। তাই কেশ-বিশেষজ্ঞরা চুলে রং ব্যবহারের সময় হাত-মোজা ব্যবহারের ওপর জোর দেন।

২. চুলের রং এর সঙ্গে ক্যান্সারের ঝুঁকির সম্পর্ক রয়েছে। চুলের রং এ থাকে এমন কিছু ক্ষতিকর রাসায়নিক(Chemical) উপাদান, যা চুলের মাধ্যমে ত্বকে ভেদ করে শরীরের(Body) ভেতরে প্রবেশ করতে পারে।

৩. চুলের রং এ থাকে ‘প্যারাফিনাইলেনেডিয়ামিন’ নামক রাসায়নিক উপাদান, যা অ্যালার্জি(Allergies) হওয়ার ঝুঁকি বাড়ায়। ত্বকের বিভিন্ন স্থানে রং পরিবর্তন, ফুসকুড়ি, তীব্র চুলকানি ইত্যাদি হতে পারে।

৪. চুলের রং এ থাকা আরেকটি রাসায়নিক উপাদান হলো ‘পারসালফেটস’, যা হাঁপানি রোগ(Disease) নেই তাদেরও শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা হতে পারে। এ ছাড়া চুলের রং এ থাকা ক্ষতিকর উপাদান নিয়মিত নিঃশ্বাসের মাধ্যমে প্রবেশ করলে শ্বাসতন্ত্রের মারাত্মক সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

৫. চুলের রং চোখে গেলে হতে পারে প্রদাহ, চোখ লাল হওয়া, পানি ঝরা ও চোখ ওঠা ইত্যাদি সমস্যা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল ঘন ও কালো করার ঘরোয়া ৪টি উপায়

ঘন কালো সুন্দর চুল (Hair) সকলেরই বেশ পছন্দের। সেই প্রাচীনকাল থেকে মেয়েদের সৌন্দর্যের বর্ণনায় চুলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *