Home / ত্বকের যত্ন / রোদে পোড়া দাগ দূর করার ১০টি সহজ উপায়

রোদে পোড়া দাগ দূর করার ১০টি সহজ উপায়

রোদে পোড়া দাগ দূর করার ১০টি সহজ উপায়। গরমের সময় তাপমাত্রা বেড়ে যায়। এ সময় বাইরে গেলে রোদের তাপে ত্বকের ক্ষতিহয়। যতই সানস্ক্রিন(Sunscreen) লাগিয়ে রোদে যান না কেন ত্বক কালচে হবেই। এ ক্ষেত্রে সানস্ক্রিন লাগানোর পাশাপাশি ঘরোয়া কিছু সহজ উপায়ে ত্বকের পোড়া ভাব দূর করতে পারেন। ত্বকের পোড়া দাগ দূর করার ১০টি সহজ উপায়ের কথা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।রোদে পোড়া দাগ

রোদে পোড়া দাগ দূর করার ১০টি সহজ উপায়

১. দিনে অন্তত দুবার ঠান্ডা পানি দিয়ে গোসল করুন। এতে ত্বকের পোড়া ভাব দূর হবে।

২. বাসায় ফিরে আলু(Potato) ব্লেন্ড করে মুখে লাগান। এতে কালচে ভাব দূর হবে এবং পুড়ে যাওয়ার কারণে ত্বকে যে জালাপোড়া করে সেটিও দূর হবে।

৩. ওটমিল(Oatmeal) সামান্য পানিতে মিশিয়ে গোসলের আগে পুরো শরীরে ম্যাসাজ করুন। এতে পোড়া ত্বকের সমস্যার সমাধান হবে।

৪. অ্যালোভেরা ত্বক(Skin) ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই বাসায় ফিরে ফ্রিজে রাখা ঠান্ডা অ্যালোভেরার রস(Aloe vera juice) মুখে লাগান। এতে রোদে পোড়া দাগ দূর হওয়ার পাশাপাশি ত্বক নরম ও মসৃণ হবে।

৫. রোদে পোড়া দাগ দূর করতে চাইলে তুলায় সামান্য ঠান্ডা দুধ(Milk) লাগিয়ে পুরো মুখ মুছে নিন। কিছুক্ষণ পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৬. কয়েক টুকরা শসা ব্লেন্ড করে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে গরমের সময় ত্বক(Skin) ঠান্ডা থাকবে এবং ত্বকের পোড়া ভাব দূর হবে।

৭. চায়ের পানি ত্বকের পোড়া দাগ দূর করে সহজেই। গরম পানির মধ্যে টি ব্যাগ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার এই পানি ঠান্ডা করে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে নিয়মিত এভাবে চায়ের পানি দিয়ে মুখ(Face) পরিষ্কার করুন।

৮. পুদিনা পাতা প্রাকৃতিকভাবে ত্বক ঠান্ডা রাখে। প্রতিদিন বাইরে যাওয়ার আগে এক গ্লাস পুদিনা পাতার জুস খেয়ে যান।

৯. প্রতিদিন বাসায় ফিরে তুলোয় ভিনেগার নিয়ে পুরো মুখে ভালো করে লাগান। এতে ত্বকের কালচে ভাব অনেকটা দূর হবে।

১০. অবশ্যই রোদে যাওয়ার আগে ত্বকে সানস্ক্রিন(Sunscreen) ব্যবহার করবেন। আর ক্রিম বা ময়েশ্চারাইজার লাগানোর পর মুখে সানস্ক্রিন লাগাবেন এবং রোদে যাওয়ার অন্তত ২০ মিনিট আগে মুখে সানস্ক্রিন ব্যবহার করবেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে। এবার রোজা এসেছে গরমে। রোজায় দীর্ঘক্ষণ পানাহার বর্জন বা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *