Home / স্বাস্থ্য টিপস / বুকের কফ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

বুকের কফ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

আমাদের সবারই কম বেশি শরীর খারাপ হয়ে থাকে। আর সব থেকে বেশি যেটা হয়ে থাকে তা হল ঠান্ডা লাগা। অনেকেই আছেন যাদের ঠান্ডা সারা বছরের সঙ্গী। সারা বছরই কম বেশি সর্দি, কাশি(Cold, cough) লেগেই থাকে। আর এতে অনেকেরই বুকে কফ জমে যায়। এই কারনে শ্বাস কষ্টের মত সমস্যা হতে পারে। এমনকি হৃদরোগে(Heart disease) আক্রান্ত হওয়ার সম্ভবনাও থাকে।কফ

বুকের কফ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

বেশিরভাগ সময়ে আমরা ডাক্তারের কাছে গিয়ে থাকি, কিন্তু ডাক্তারের কাছে যাওয়ার আগে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করা যেতেই পারে। কিছু ঘরোয়া উপায়ে কফ সর্দি, কাশি(Cold, cough) দূর করা সম্ভব। সি সম্পর্কেই আজ আপনাদের সাথে আলোচনা করবো।

লবণ জলঃ- বুকের সর্দি, কফ, কাশি দূর করতে সবচেয়ে সহজ সরল উপায় হল লবণ জল। এক গ্লাস ইসদ উষ্ণ জলের সাথে এক চা চামচ লবণ(Salt) মিশিয়ে তা দিয়ে ভালো করে কুলকুচি করলে কফ বেরিয়ে আসে। শ্বাসযন্ত্র কফ মুক্ত হয়।

হলুদঃ- হলুদে কারকুমিন নামে এক প্রকার উপাদান থাকে যা কফ ও শ্লেষ্মা দূর করে বুকে ব্যথা(Pain) দ্রুত কমিয়ে দেয়। হলুদে অ্যান্টি ইনফ্লামেনটারি উপাদান গলা ব্যথা, বুকে ব্যথা দূর করতে সাহায্য করে। এক গ্লাস কুসুম গরম জলে এক চিমটে হলুদ নিয়ে প্রতিদিন কুলকুচি করতে পারেন, এতে ভালো উপকার পাওয়া যায়। এছাড়া এক গ্লাস দুধে আধ চা চামচ হলুদের গুড়ো মিশিয়ে তাকে ফুটিয়ে তার সাথে দু চা চামচ মধু(Honey) ও গোল মরিচের গুড়ো মিশিয়ে দুই থেকে তিনবার পান করলে উপকার পাওয়া যায়।

লেবু ও মধুঃ- লেবু জলে এক চামচ মধু মিশিয়ে পান করলে উপকার পাওয়া যায়। মধু ব্যাকটেরিয়া(Bacteria) মারতে সাহায্য করে। এছাড়া বুক থেকে কফ দূর করে গলা পরিষ্কার করতে সাহায্য করে এই মিশ্রণ।

আদাঃ- এক টেবিল চামচ আদা জলে মিশিয়ে তা ভালো করে জ্বাল দিয়ে মধুর সাথে একসাথে করে পান করলে কফ বেরিয়ে যায়। আদার রস(Ginger juice) বুকের কফ পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়া এক চা চামচ আদা কুচি, গোল মরিচের গুড়ো, লবঙ্গের গুড়ো দুধ বা মধুর সাথে মিশিয়ে মিশ্রণটি দিনে তিন বার পান করলে উপকার পাওয়া যায়।

পেয়াজঃ- সমপরিমান পেয়াজের রস, মধু, লেবুর রস(Lemon juice) এবং জল একসাথে মিশিয়ে হালকা গরম করে তা দিনে দুই থেকে তিনবার পান করুন। এছাড়া ছোট পেয়াজের টুকরো খেতে পারেন।

গরম জলের ভাপঃ- ফুটন্ত গরম জলের মধ্যে এক টুকরো মেন্থল মিশিয়ে নিয়ে একটি তোয়ালে দিয়ে মুখ ঢেকে ভালো করে জলের ভাপ দিলে সর্দি কাশিতে উপশম পাওয়া যায়।

অ্যাপেল সাইডার ভিনেগারঃ- এক কাপ ইসদ উষ্ণ জলে দুই চা চামচ অ্যাপেল সাইডার ভিনিগার(Apple cider vinegar) ও এক চা চামচ মধু মেশান। এই পানীয়টি দিনে দুই থেকে তিন বার পান করলে বুকের কফ কমে যায়।

তরল খাবারঃ- বুকে কফ জমে থাকার কারনে খেতে কষ্ট হয়। এই সময় তরল ও গরম খাবার খেলে আরাম পাওয়া যায়। সারাদিনে প্রচুর জল, স্যুপ(Soup), তুলসী পাতার চা পান করুন, এতে আরাম পাওয়া যাবে।

গারগল করাঃ- এক গ্লাস ইসদ উষ্ণ গরম জলে আধ চা চামচ লবণ(Salt) মিশিয়ে তা দিয়ে গারগল করলে গলা ব্যথা কমে। এভাবে দিনে অন্তত তিনবার গড়গড়া করার চেষ্টা করুন। কাশি কমাতে এটা কার্যকর ঘরোয়া উপায়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *