Home / মেকআপ / মেকআপ রিমুভার তৈরি করুন প্রাকৃতিক উপাদান দিয়ে

মেকআপ রিমুভার তৈরি করুন প্রাকৃতিক উপাদান দিয়ে

যাঁরা নিয়মিত মেকআপ করেন, তাঁরা মেকআপ(Makeup) ভালোভাবে পরিষ্কারও করেন। এ কাজে মেকআপ রিমুভার অনেকেই ব্যবহার করেন। ঘরোয়া উপায়ে নিজেই তৈরি করুন মেকআপ রিমুভার। এটি মেকআপ(Makeup) পরিষ্কারের পাশাপাশি রুক্ষতা দূর করে ত্বককে করবে নরম ও মসৃণ। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। সব ত্বকেই এটি ব্যবহার করা যায়, বিশেষ করে স্পর্শকাতর ত্বকের জন্য এই রিমুভার বেশ কার্যকর। ত্বক(Skin) মেইকআপমুক্ত করতে ব্যবহার করা যেতে পারে দুধ, জলপাই তেলের মতো প্রাকৃতিক উপাদান। মেইকআপ তুলে নেওয়ার জন্য কার্যকর কিছু প্রাকৃতিক উপাদানের নাম উল্লেখ করা হলো।মেকআপ রিমুভার

মেকআপ রিমুভার তৈরি করুন প্রাকৃতিক উপাদান দিয়ে

শসা
শসা ত্বক শীতল রাখে এবং জ্বালাভাব ও অন্যান্য সমস্যা দূর করতে সাহায্য করে। খানিকটা বেবি অয়েলের সঙ্গে শসার রস(Smoker juice) মিশিয়ে ঘরোয়াভাবেই উপকারী ও কার্যকর মেইকআপ রিমুভার তৈরি করা সম্ভব।

দুধ
প্রাকৃতিক ত্বক পরিষ্কারক হিসেবে দুধের জুড়ি নেই। সমপরিমাণ জলপাইয়ের তেলের(Olive oil) সঙ্গে দুধ মিশিয়ে মেকআপ রিমুভার তৈরি করা যায়।

নারিকেল তেল
চুল ও ত্বকের যত্নে নারিকেল তেল(Coconut oil) ব্যবহৃত হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তুলার প্যাড নারিকেল তেলে ডুবিয়ে ত্বকে আলতো করে ঘষে নিলেই সব মেইকআপ উঠে আসবে।

জলপাইয়ের তেল
শুধু রান্নায় নয়, রূপচর্চাতেও ব্যবহার করা যেতে পারে বিশুদ্ধ জলপাইয়ের তেল। ত্বক ও চোখের মেইকআপ ওঠাতে জলপাইয়ের তেলে তুলা ভিজিয়ে আলতো করে ঘষলেই ত্বক(Skin) পরিষ্কার হয়ে যাবে।

জোজোবা তেল
শুধু মেইকআপ দূর করতে নয়, ত্বকের নমনীয়তা ধরে রাখতেও জোজোবা তেল উপকারী। দুই ভাগ পানির সঙ্গে একভাগ জোজোবা তেল মিশিয়ে মেকআপ(Makeup) রিমুভার তৈরি করে নেওয়া যায়।

অ্যাভোকাডো
ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন, এ, ডি এবং ই’তে ভরপুর এই ফল ত্বকের যত্নে দারুণ উপকারী। একটি কটনবাড অ্যাডাকাডোর উপর ঘষে এর তেল উঠিয়ে নিতে হবে। এই বাডটি চোখের মেইকআপ মুছে ফেলতে ব্যবহার করা যাবে।

ভিটামিন ই তেল
ত্বকের জন্য প্রয়োজনীয় তেল ভিটামিন ই(Vitamin E)। রাতে ঘুমানোর আগে একটি নরম কাপড় বা তুলায় এই তেল নিয়ে মেকআপ উঠিয়ে ফেলতে হবে। এতে ত্বক কোমল থাকবে।

প্রাকৃতিক তেলের মিশ্রণ
যদি ভারী মেকআপ করা হয়, তাহলে সেই মেকআপ ওঠাতে বেশ বেগ পেতে হবে। এক্ষেত্রে জলপাইয়ের তেল, ক্যানোলা তেল, নারিকেল তেল, বাদামের তেল(Nuts oil) থেকে পছন্দমতো দুই বা তিনটি তেল সমান পরিমাণে মিশিয়ে মেকআপ রিমুভার তৈরি করে নেওয়া যেতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

গ্ল্যামারাস মেকআপ করুন ঘরে বসেই

নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে কে না চায়! কথায় আছে, ‘প্রথম দর্শনধারী তারপর গুণবিচারী’। তাই ললনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *