Home / ত্বকের যত্ন / বসন্তে সঠিক উপায়ে ত্বকের যত্ন নেবেন যেভাবে

বসন্তে সঠিক উপায়ে ত্বকের যত্ন নেবেন যেভাবে

শীতের বিদায়ী ঘণ্টা বাজছে। সেইসঙ্গে চারদিকে রোদের তীব্রতাও বাড়ছে। ঋতুবদলের এ সময় শরীরের পাশাপাশি ত্বকও হয়ে পড়ে অসুস্থ। এজন্য শরীর সুস্থ রাখার পাশাপাশি এ সময় ত্বকের যত্ন(Skin care) নেওয়াও জরুরি। না হলে ত্বক কালচে ও শুষ্ক হয়ে যেতে পারে। কারণ শীতের রুক্ষ-শুষ্ক ভাব কেটে গেলেও এ সময় চামড়া আরও খসখসে হয়ে যায়। শুধু তাই নয়, গরমে ত্বকে অনেক সানট্যান(Suntan) পড়ে যায়। তাই এ সময় যদি ঠিকমতো যত্ন না নেওয়া হয়; তাহলে ত্বক(Skin) বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়।ত্বকের যত্ন

বসন্তে সঠিক উপায়ে ত্বকের যত্ন নেবেন যেভাবে

যেমন- গরম আবহাওয়ায় ত্বকে ব্রণ-ফুসকুড়ি উঠতে থাকে। এ ছাড়াও সঠিক উপায়ে ত্বকের যত্ন(Skin care) না নিলে ত্বকের শুষ্কভাবে বেড়ে গিয়ে চামড়া ফেটে যেতেও পারে।

তাই গ্রীষ্মের শুরু থেকেই ত্বকের প্রতি যত্নশীল হোন। জেনে নিন এ সময় সঠিক উপায়ে ত্বকের যত্ন নেওয়ার কিছু কৌশল-

>> বাইরে থেকে বাড়ি ফিরেই আগে মুখে ফেসওয়াশ(Facewash) ব্যবহার করে ভালো করে ত্বক পরিষ্কার করুন। এতে বাইরের ধুলোবালি ত্বক থেকে বেরিয়ে যায়।

>> এরপর ভালো ময়েশ্চারাইজার(Moisturizer) ব্যবহার করতে পারেন। এ ছাড়াও ত্বকের যত্নে টোনার বা সিরামও ব্যবহার করতে পারেন।

>> সপ্তাহে অন্তত ৩-৪ দিন স্ক্রাব করুন। গরমে ত্বক(Skin) ঘেমে ময়লা জমতে থাকে। দীর্ঘদিন স্ক্রাব না করলে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। এজন্য দাগ-ছোপ দূর করতে অবশ্যই প্রাকৃতিক উপাদান ব্যবহার করে স্ক্রাব করুন।

>> বাড়ি থেকে বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন মেখে বের হবেন। তাহলে সানট্যান পড়বে না শরীরে।

এ সময় ত্বকের যত্নে যেসব ফেসপ্যাক ব্যবহার করবেন-

>> গরম আবহাওয়ার এ সময় যারা ব্রণ(Acne)-ফুসকুড়ির সমস্যায় ভুগছেন; তারা অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। এ ছাড়াও মুখে বেসন ও হলুদ মিশিয়েও ব্যবহার করতে পারেন।

>> আপনার ত্বক যদি শুষ্ক হয়, তাহলে অ্যাভোকাডোর সঙ্গে দুধ ও মধুর মিশ্রণ ফেসপ্যাক(Facepack) হিসেবে ব্যবহার করতে পারেন।

>> তৈলাক্ত ত্বক যাদের; তারা মুলতানি মাটির সঙ্গে কমলার রস(Orange juice) মিশিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে শসার রস মিশিয়ে নিলে আরও ভালো ফল পাওয়া যায়।

>> নরমাল স্কিনের জন্য বেসন, দুধ ও মধুর মিশ্রণ খুব উপকারী।

>> স্ক্র্যাবের জন্য চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল(Olive oil) ও চালের গুঁড়া দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে ত্বক ৫ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

গোপন অঙ্গের কালো দাগ

স্পর্শকাতর গোপন অঙ্গের কালো দাগ দূর করার সহজ উপায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *