Home / স্বাস্থ্য টিপস / লিভার পরিষ্কার রাখুন মাত্র তিনটি খাবারেই

লিভার পরিষ্কার রাখুন মাত্র তিনটি খাবারেই

লিভার মানবদেহের অনেকগুলো গুরুত্ব পূর্ণ কাজের সঙ্গে জড়িত। হজম শক্তি, মেটাবলিজম, রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) বৃদ্ধি, দেহে পুষ্টি যোগানো ইত্যাদি কাজগুলো লিভার সম্পাদন করে। এছাড়া সুস্থ লিভার(Liver) দেহের রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করে, রক্ত থেকে ক্ষতিকর টক্সিন(Toxin) বের করে দেয়, দেহের সকল অংশে পুষ্টি যোগায়। এছাড়াও লিভার ভিটামিন(Vitamin), আয়রন এবং সাধারণ সুগার গ্লুকোজ সংরক্ষণ করে।লিভার

লিভার পরিষ্কার রাখুন মাত্র তিনটি খাবারেই

তাই যেকোনো উপায়ে একে সুস্থ সবল রাখা খুব প্রয়োজন। জানেন কি, অস্বাস্থ্যকর জীবন যাপন দেহের লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে । অসুস্থ লিভারের কারণে ওজন(Weight) বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা, এলার্জি ইত্যাদি এই সমস্ত অসুখ দেখা দিতে পারে। তাই চিনে নিন এমন তিনটি খাবার যা দেহ ও লিভারকে সুস্থ রাখবে।

লেবু: লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) উপাদান দেহের লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ডি লিমনেন উপাদান লিভারে এনজাইম সক্রিয় করে। তাছাড়া লেবুর ভিটামিন সি(Vitamin C) লিভারে বেশি করে এনজাইম তৈরি করে যা হজম শক্তির জন্য উপযোগী। লেবুর মিনারেল লিভারের নানান পুষ্টি উপাদানগুলো শোষণ করার শক্তি বৃদ্ধি করে। বাসায় লেবুপানি পান করুন এবং যেকোনো সময় পানের জন্য লেবু পানি বানিয়ে রাখুন। প্রতিদিন লেবু পানি(Lemon water) পান করুন, চাইলে এর সঙ্গে মধুও মিশিয়ে নিতে পারেন।

রসুন: লিভার পরিষ্কার রাখার জন্য উত্তম খাবার হল রসুন। রসুনের এনজাইম লিভারের ক্ষতিকর টক্সিক(Toxic) উপাদান পরিষ্কার করে। এতে আছে আরো দুটি উপাদান যার নাম এলিসিন এবং সেলেনিয়াম যা লিভার(Liver) পরিষ্কার রাখে এবং ক্ষতিকর টক্সিন উপাদান হতে রক্ষা করে।

আপেল: প্রতিদিন ১টি করে আপেল খেলে তা লিভারকে সুস্থ রাখে। আপেলের পেক্টিন, ফাইবার দেহের পরিপাক নালী হতে টক্সিন ও রক্ত হতে কোলেস্টরোল(Cholesterol) দূর করে, একই সঙ্গে লিভারকেও সুস্থ রাখে। আপেলে আছে আরো কিছু উপাদান- ম্যালিক এসিড যা প্রাকৃতিক ভাবেই রক্ত হতে ক্ষতিকর টক্সিন দূর করে। যেকোনো ধরণের আপেলই দেহের লিভারের জন্য ভালো। তাই লিভার সুস্থ রাখতে প্রতিদিন ১ টি করে আপেল(Apple) খান।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *