Home / স্বাস্থ্য টিপস / ত্বক সুন্দর রাখবে যে ৯টি খাবার

ত্বক সুন্দর রাখবে যে ৯টি খাবার

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ত্বক সুন্দর রাখে এমন কিছু খাবার সম্পর্কে। সুন্দর ত্বক(Beautiful skin) কে না চায়। তবে মসৃণ ও উজ্জ্বল ত্বকের জন্য শুধু যত্ন করলেই হবে না। খাওয়া-দাওয়ায়ও আনতে হবে পরিবর্তন। আমাদের চারপাশেই এমন কিছু খাবার আছে, যা ত্বক(Skin) ও চুলের উপকারে জাদুকরী ভূমিকা পালন করে।ত্বক

ত্বক সুন্দর রাখবে যে ৯টি খাবার

আলমন্ড
আলমন্ড আপনার ত্বক, নখ(Nail) আর চুলকে স্বাস্থ্যকর রাখবে। স্কিন ময়েশ্চারাইজ রাখতে আলমন্ডের বিকল্প নেই। এ ছাড়া বয়সের ছাপ কমাতে আলমন্ড(Almond) অনেক উপকারী।

ব্রোকলি
ব্রোকলিতে যে ভিটামিন ‘সি’ ও কোলোজেন রয়েছে, তা স্কিনের জন্য অনেক জরুরি। ব্রোকলি খেলেই আপনার ত্বক(Skin) থাকবে মসৃণ ও সুন্দর।

গাজর
গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। এ ছাড়া যে কোলাজেন উপাদান রয়েছে, তা ত্বকের জন্য অনেক ভালো। গাজর খেলে অনেক দিন পর্যন্ত আপনার ত্বক(Skin) টানটান থাকে।

অ্যাভোকাডো
অ্যাভোকাডোতে ভিটামিন ‘ই’ ও প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট(Anti-oxidant) রয়েছে। এ ছাড়া যে প্রাকৃতিক তেল রয়েছে, তা স্কিনের জন্য ভালো।

চকোলেট
চকোলেট আমাদের সবার পচ্ছন্দ। চকোলেট(Chocolate) স্কিন হাইড্রেট রাখে, সেই সঙ্গে স্কিনকে সুন্দর রাখে।

দই
ত্বকের উপকারে টক দইয়ের কোনও বিকল্প নেই। টক দই(Sour yogurt) ব্যবহার করলে দেখা যায়, চেহারায় বয়সের ছাপ পড়ে না। আপনার ত্বককে সুন্দর রাখবে টক দই।

টমেটো
টমেটোতে লাইকোপিন নামের যে উপাদান রয়েছে, তা শরীরের জন্য ভালো। টমেটো(Tomato) খেলে একদিকে যেমন টানটান থাকে স্কিন, অন্যদিকে চেহারায় বয়সের ছাপ কমায় টমেটো।

গ্রিন টি
গ্রিন টিতে যে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, তা স্কিনের জন্য ভালো। প্রতিদিন গ্রিন টি(Green tea) খেলে স্কিনে রিংকেল কমে না, সেই সঙ্গে টানটান থাকে।

কফি
কফিতে অ্যান্টি-এজিং উপাদান রয়েছে, যা ত্বক ভালো রাখে। তবে খুব বেশি কফি(Coffee) খেলে হিতে বিপরীত হতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ইফতারের খাবার

ইফতারের খাবার বাছাইয়ে সচেতন থাকুন

বিরিয়ানি(Biryani), তেহারি, হালিম কিংবা কাবাব আমরা প্রায় সময় খেয়ে থাকি। কিন্তু গরমের সময় এ সব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *