Home / রান্না ঘর / স্পেশাল মটরশুঁটির পোলাও রেসিপি

স্পেশাল মটরশুঁটির পোলাও রেসিপি

বিরিয়ানি(Biryani) খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। বিরিয়ানির পাশাপাশি পোলাও অনেকের খুবই পছন্দের একটি খাবার। তবে মটরশুঁটির পোলাও কখনো খেয়েছেন কি? মজাদার স্বাদের এই মটরশুঁটির পোলাও ছুটির দিনে পাতে রাখতে পারেন। বাচ্চারাও খেতে খুব পছন্দ করে এই পোলাও। তবে ঘরে কখনো মটরশুঁটির পোলাও তৈরি করে খেয়েছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন মটরশুঁটির পোলাও। এই পোলাও খেতে যেমন সুস্বাদু, তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মটরশুঁটির পোলাও রান্নার রেসিপিটি-পোলাও

স্পেশাল মটরশুঁটির পোলাও রেসিপি

উপকরণ: বাসমতি চাল ৫০০গ্রাম, মটরশুঁটি ৪০০ গ্রাম, নারকেল(Coconut) বাটা আধা কাপ, ধনিয়া পাতা এক টেবিল চামচ, দুধ(Milk) আধা কাপ, কাঁচা মরিচ পাঁচটি, পাতিলেবুর রস(Lemon juice) দুই টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১০০ গ্রাম, কিসমিস বাটা দুই টেবিল চামচ, আদা বাটা দুই চা চামচ, চিনি দুই চামচ, পেঁয়াজ কুচি তিনটি, তেজপাতা তিন থেকে চারটি, জায়ফল গুঁড়া এক চা চামচ, এলাচ চার থেকে পাঁচটি, লবণ(Salt) স্বাদ মতো, ঘি ৫০ গ্রাম।

প্রণালী: প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মটরশুঁটিগুলো সিদ্ধ করে একটু ভেজে নিন। আর এখান থেকে আধা কাপ মটরশুঁটি আলাদা করে রাখুন। ধনিয়া পাতা, কাঁচা মরিচ একসঙ্গে বেটে এর মধ্যে চিনি, লেবুর রস(Lemon juice) মিশিয়ে নিন। এবার একটি প্যানে দুই চামচ ঘি গরম করে তাতে পেঁয়াজ(Onion) বাদামি করে ভেজে নিন। এরপর ওই ভাজা পেঁয়াজের মধ্যে ধুয়ে রাখা চালগুলো ভেজে নিন। চালগুলো ভালোভাবে ভাজা হয়ে গেলে তার মধ্যে সব বাটা মশলা দিয়ে আবারও ভেজে নিন।

ভাজা হয়ে গেলে তাতে পানি দিয়ে সিদ্ধ করে নিন। এমনভাবে সিদ্ধ করতে হবে যাতে ভাত ঝরঝরা থাকে। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ভাত ছড়িয়ে রাখুন। এবার অন্য একটি পাত্রে বাকি ঘি গরম করে তাতে তেজপাতা(Bay leaf), এলাচ দিয়ে তাতে ভাতগুলো দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর নেড়ে নামিয়ে মটরশুঁটি, কাজু এবং কিসমিস(Raisins) দিয়ে পরিবেশন করুন মজাদার মটরশুঁটির পোলাও।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ফিরনি

বিয়ে বাড়ির ফিরনি তৈরি করুন এবার বাড়িতেই

খাওয়ার শেষে পাতে একটু মিষ্টি দেওয়া হলে পূর্ণতা মেলে। ফিরনি, মিষ্টি, জর্দা ইত্যাদি নানা পদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *