Home / স্বাস্থ্য টিপস / ঘামে দুর্গন্ধ, কারণ ও সমাধানের উপায় জানুন

ঘামে দুর্গন্ধ, কারণ ও সমাধানের উপায় জানুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ঘামে দুর্গন্ধ, কারণ ও সমাধানের উপায় সম্পর্কে। গরমে সবারই কম বেশি ঘাম(Sweat) হয়ে থাকে, এটাই স্বাভাবিক। তবে অত্যাধিক ঘামের ফলে অনেকের শরীরই দুর্গন্ধময় হয়ে ওঠে। এজন্য অনেকেই সবসময় সঙ্গে পারফিউম রাখেন। তবে কখনো কি ভেবে দেখেছেন এমনটি হওয়ার কারণ কী? ত্বক বিশেষজ্ঞদের মতে, সবার শরীরেই কমবেশি গন্ধ(smell) থাকে। যা একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। এটি প্রজনন চক্রে প্রবেশের সময় থেকেই শুরু হয়ে চলে আজীবন। তবে অতিরিক্ত দুর্গন্ধ হওয়া নিঃসন্দেহে একটি সমস্যা। গন্ধ শুধু মানবশরীরেই হয় না। প্রাণী জগতে অনেক প্রাণীর ক্ষেত্রে দেহ থেকে ফেরোমেন(Pheromone) নিঃসৃত হয়। এই ফেরোমেনের জন্যই প্রজননকালে স্ত্রী বাঘ পুরুষ বাঘকে চিহ্নিত করে।ঘামে দুর্গন্ধ

ঘামে দুর্গন্ধ, কারণ ও সমাধানের উপায় জানুন

আবার অনেক সময় খাবারের জন্য এই সমস্যাটি হয়ে থাকে। চিকিৎসকদের মতে, খাবারে সালফারের পরিমাণ বেশি থাকলে শরীরের দুর্গন্ধ(Body odor) বাড়তে পারে। এছাড়াও লাল মাংস, ডিম, পেঁয়াজ, ব্রকোলি, রসুন ইত্যাদি খবারে সালফারের পরিমাণ বেশি থাকে। এমনকি বিভিন্ন খাবারে ভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থাকে। এসব খাবার খেলে নানা রকমের গন্ধ তৈরি হয়।

আবার যারা বেশি অ্যালকোহল(Alcohol) পান করেন তাদের শরীর থেকেও বাজে গন্ধ বের হতে পারে। অন্যদিকে মানসিকভাবে উদ্বিগ্ন থাকলে দেহের অ্যাপোক্রিন গ্রন্থি সক্রিয় হয়ে ওঠে। যা সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেমকে আরো উত্তেজিত করে তোলে এই গ্রন্থি। এতে করে শরীরের দুর্গন্ধ(Body odor) আরো বেড়ে যায়।

শুধু এসব সমস্যায় নয় বরং বয়ঃসন্ধিতেও অনেকের এই সমস্যা হয়ে থাকে। আবার যাদের ডায়াবেটিস(Diabetes) রয়েছে তাদের ক্ষেত্রেও এ সমস্যাটি দেখা দেয়। স্নায়ুর অসুখ অথবা হাইপারথায়রইয়েডিসম থাকলেও সমস্যা বাড়তে পারে।

ঘামের দুর্গন্ধ থেকে রক্ষা পাওয়ার জন্য অনেকেই বডি স্প্রে(Body spray) ব্যবহার করেন। এতে রয়েছে ক্ষতিকারক রাসায়নিক। যা শরীরের বেশ ক্ষতিকর। ঘরোয়া উপায়েই ঘামের দুর্গন্ধ(Sweat odor) দূর করার কৌশল জেনে নিন-

মধু: একটি পাত্রে সামান্য গরম পানি নিয়ে তাতে মধু(Honey) মিশিয়ে রাখুন। গোসল শেষে মধু মিশ্রিত পানি গায়ে ঢেলে নিন। এই মিশ্রণটি ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে।

বেকিং সোডা: বেকিং সোডা(Baking soda) পেস্ট বানিয়ে বগলে লাগিয়ে নিন। এটি ঘামের কটূ গন্ধ দূর করতে সাহায্য করে।

গোলাপজল: ঘামের দুর্গন্ধ দূর করার জন্য সবচেয়ে সহজ উপায় হলো গোলাপজলের ব্যবহার। পানির সঙ্গে গোলাপজল(Rose water) মিশিয়ে গোসল করুন। এই উপায়টি দীর্ঘক্ষণ দেহকে ঘামের দুর্গন্ধ থেকে দূরে রাখে।

নিম পাতা: নিম পাতার ব্যবহারে ঘামের দুর্গন্ধ রোধ করা যায় সহজেই। ঘামের দুর্গন্ধ হওয়ার জন্য শরীরে যে ব্যাকটেরিয়া(Bacteria) দায়ী তার বৃদ্ধি রোধ করার জন্য নিম পাতা খুব উপকারী। গোসলের সময় নিমপাতা সিদ্ধ পানি দিয়ে ব্যবহার করলে শরীরের টক্সিন(Toxins) রোধ হয় এবং ঘামের কটূ গন্ধ দূর হয়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *