Home / বিউটি টিপস / ফাউন্ডেশন ফেইসে ঠিকমত বসছে না? জেনে নিন সমাধান

ফাউন্ডেশন ফেইসে ঠিকমত বসছে না? জেনে নিন সমাধান

নিজের স্কিনটোনের সাথে ম্যাচ করেই তো ব্র্যান্ডের ফাউন্ডেশন(Foundation) কিনলাম, তারপরও মুখে কেন এভাবে ভেসে ভেসে আছে?! এই অভিযোগটা অনেকের মুখেই শুনেছি। ফাউন্ডেশন(Foundation) ফেইসে ঠিকমত না সেট হওয়ার পেছনে বেশ কতগুলো কারন আছে। মেকআপের বেসিক কিছু টেকনিক আগে আপনাকে রপ্ত করতে হবে। সেই সাথে একটা ফ্ললেস বেইজ মেকআপের জন্য কী কী টুলস প্রয়োজন, মেকআপের স্টেপগুলো কী সেগুলো জেনে নিতে হবে। তা না হলে মেকআপ(Makeup) করার পর সেটা লং লাস্টিং হবে না, ফেটে ফেটে যাবে! ফাউন্ডেশন ফেইসে ঠিকমত সেট রাখতে কী করা যেতে পারে, সেটা নিয়েই আজকের আর্টিকেল।ফাউন্ডেশন

ফাউন্ডেশন ফেইসে ঠিকমত বসছে না? জেনে নিন সমাধান

ফাউন্ডেশন কেনার আগে মাথায় রাখুন দুটি বিষয়
১) অবশ্যই স্কিনের সাথে শেইড মিলিয়ে নিবেন। আপনার স্কিন অয়েলি, ড্রাই নাকি নরমাল, সেটা খেয়াল রেখে মেকআপ(Makeup) প্রোডাক্টস কিনবেন। স্কিন টাইপ ও টোন অনুযায়ী Foundation সিলেক্ট করুন। ধরুন, আপনার স্কিন অয়েলি, কিন্তু আপনি যদি একটা ডিউয়ি ফিনিশের ফাউন্ডেশন(Foundation) কিনে ব্যবহার করেন, তাহলে সেটা আপনাকে স্যুট করবে না! আবার লাইট বা ডার্ক শেইডের প্রোডাক্ট নিলে আপনার লুকটা বেমানান লাগবে। তাই এই ব্যাপারে সতর্ক থাকবেন।

২) আরেকটা বিষয় হচ্ছে, আপনি কেমন কভারেজ চাচ্ছেন। কিছু Foundation ফুল কভারেজ দেয়, আবার কিছু একদম ন্যাচারাল লুক দেয়। আপনার প্রিফারেন্স কী সেটা আগে বুঝে নিবেন। কেননা লাইট কভারেজ দেয়া ফাউন্ডেশন দিয়ে হেভি মেকআপ(Makeup) করতে গেলে আপনাকে কয়েক কোট Foundation অ্যাপ্লাই করতে হবে! যেটাতে স্কিন কেকি ও আনইভেন লাগবে।

ফাউন্ডেশন ফেইসে ঠিকমত বসানোর উপায়

স্কিনকে তৈরি করে নিন
ফেইসওয়াশ(Facewash) দিয়ে মুখ ক্লিন করে নিন প্রথমেই। দরকার হলে স্ক্রাবিং করে নিতে পারেন। স্কিনে ডেড সেলস, ময়লা থাকলে মেকআপ ভালোভাবে বসবে না। চাইলে একটা শীটমাস্ক লাগাতে পারেন। আর না চাইলে ফেইস পরিষ্কার করে রোজ ওয়াটার স্প্রে করে নিন। এতে আপনার স্কিন ফ্রেশ ও হাইড্রেটেড দেখাবে।

স্টেপ অনুযায়ী মেকআপ অ্যাপ্লাই করুন
প্রথমে প্রাইমার দিয়ে বেইস মেকআপ শুরু করুন। অয়েলি ত্বক(Oily skin) হলে ম্যাটিফাইং প্রাইমার ইউজ করবেন। মুখে ভিসিবল পোর থাকলে পোর মিনিমাইজিং প্রাইমার অ্যাপ্লাই করুন। চোখের নিচে কালো দাগ, ব্রণের স্পট ঢাকতে কন্সিলার(Concealer) ও কালার কারেক্টর ইউজ করতে পারেন। এতে বেইস মেকআপ নিখুঁত ও ফ্ললেস হয়। এবার ফাউন্ডেশন অ্যাপ্লাইয়ের পালা। আপনার প্রয়োজন অনুযায়ী যতটুকু ফাউন্ডেশন(Foundation) দরকার, ঠিক ততটুকু নিয়েই ব্লেন্ড করুন। মুখে ক্রিম দেয়ার মত ঘষাঘষি করলে কিন্তু Foundation কেকি দেখাবে! সঠিক নিয়মে ফাউন্ডেশন অ্যাপ্লাই করুন।

ফাউন্ডেশন অ্যাপ্লাইয়ের সময় ব্রাশ বা বিউটি স্পঞ্জ ব্যবহার করুন
আমরা অনেকেই আঙ্গুল দিয়েই Foundation অ্যাপ্লাই করে ফেলি। ঠিকমত স্কিনে বসছে না, ভেসে ভেসে থাকছে, ফাউন্ডেশন দিলে স্কিন আনইভেন লাগছে, এসবের কারন হতে পারে এই ভুল নিয়মে ফাউন্ডেশন(Foundation) লাগানো! একটি ড্যাম্প বিউটি স্পঞ্জের সাহায্যে ব্লেন্ড করে ফাউন্ডেশন লাগিয়ে নিতে পারেন। অথবা Foundation অ্যাপ্লাই করার জন্য ফ্লাট ব্রাশ পাওয়া যায়, সেটিও ইউজ করতে পারেন। বিগেনার হলে বিউটি স্পঞ্জ দিয়ে শুরু করা যেতে পারে। এই টুলসগুলো ব্যবহার করলে বেইস মেকআপ স্মুথ ও ইভেন হয়, ফেইসে ভালোভাবে বসে।

লুস পাউডার বা কমপ্যাক্ট পাউডার দিয়ে সেট করে নিন
Foundation অ্যাপ্লাই করার পর অবশ্যই সেটা সেট করে নিতে হবে। পাউডার ব্রাশের সাহায্যে লুস পাউডার লাগিয়ে নিলে অতিরিক্ত তৈলাক্তভাব দূর হয়। টাচআপের জন্য আমার পছন্দ কমপ্যাক্ট পাউডার, ইজিলি মেকআপটা সেট করে নিতে পারি। যারা রেগুলার লুকের জন্য ফাউন্ডেশন(Foundation) ব্যবহার করেন, তারা এর সাথে বিবি পাউডারও ইউজ করতে পারেন। এতে আপনার লুকটা ন্যাচারাল লাগবে।

সেটিং স্প্রে দিতে ভুলবেন না
খুব সুন্দর করে সাজগোজ করলেন, কিন্তু সেটিং স্প্রে মিস করে গেলেন। তাহলে আপনার মেকআপ(Makeup) লুকটা লং লাস্টিং হবে না! আমাদের দেশের আবহাওয়াতে খুব তাড়াতাড়ি মেকআপ গলে যেতে পারে, ঘামে নষ্ট হয়ে যেতে পারে। ফাউন্ডেশন ভেসে ভেসে থাকতে পারে ফেইসে এই কারনে। তাই বের হওয়ার আগে সেটিং স্প্রে(Spray setting) দিতে ভুলবেন না কিন্ত।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *