Home / বিউটি টিপস / ঘরোয়া উপায়ে দূর হবে ব্ল্যাকহেডস

ঘরোয়া উপায়ে দূর হবে ব্ল্যাকহেডস

যেকোনো ধরনের ত্বকেই ব্ল্যাকহেডস এর সমস্যা দেখা দিতে পারে। এটি সাধারণত নাক(Nose), গলা, পিঠ, বুক ও কপালে বেশি হয়ে থাকে। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, হরমোনাল ডিসঅর্ডারের কারণে অনেকেরই ব্ল্যাকহেডসের(Blackheads) সমস্যা হয়। তবে দুশ্চিন্তার কিছু নেই। কিছু প্রাকৃতিক উপায়ের মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব—ব্ল্যাকহেডস

ঘরোয়া উপায়ে দূর হবে ব্ল্যাকহেডস

বেকিং সোডা, লেবুর রস ও কাঁচা দুধ
বেকিং সোডা(Baking soda) ব্ল্যাকহেডস কমানোর ক্ষেত্রে খুবই কার্যকর। এটি ত্বকের ময়লা পরিষ্কার করতে সহায়তা করে। লেবুর রস(Lemon juice) ত্বকের উজ্জ্বলতা ফেরায়। কাঁচা দুধে ভিটামিন বি, আলফা-হাইড্রোক্সি অ্যাসিড, ক্যালসিয়াম(Calcium) এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ত্বকে ক্লিনজার হিসেবে কাজ করে।

দুই টেবিল চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ লেবুর রস ও দুই টেবিল চামচ কাঁচা দুধ(Raw milk) নিন। এবার সব উপকরণ মেশান। এরপর মুখে ভালোভাবে প্রয়োগ করুন। পাঁচ মিনিট রেখে দিন। তারপর এটি দিয়ে মুখে ভালোভাবে ম্যাসাজ করুন। এবার পানি(Water) দিয়ে ধুয়ে মুখে টোনার লাগান। সপ্তাহে অন্তত একবার এটি করুন। ভালো ফল মিলবে।

লবণ ও লেবু
লবণ ত্বক পরিষ্কার করে ব্ল্যাকহেডস(Blackheads) দূর করতে সহায়তা করে। এক চামচ লবণের সঙ্গে এক চামচ লেবু এবং এক চামচ পানি মেশান। এবার মিশ্রণটি মুখে লাগান এবং ধীরে ধীরে ১০ মিনিট ম্যাসাজ করুন। এরপর ধুয়ে ফেলুন।

দারুচিনি, লেবুর রস ও মধু
দারুচিনি যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমনই এর মধ্যে স্বাস্থ্য ও সৌন্দর্যগুণ রয়েছে। এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ব্রণ(Acne) এবং ব্ল্যাকহেডস দূর করতে সহায়ক। দারুচিনি পাউডার বানিয়ে তাতে মধু ও লেবুর রস(Lemon juice) দিয়ে ভালো করে মেশান। এবার ত্বকে প্রয়োগ করুন। এভাবে ১৫ মিনিট রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন।

ডিমের সাদা অংশ ও মধু
ডিমের সাদা অংশে ভিটামিন ও অ্যামিনো অ্যাসিড(Amino acids) রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারী। ডিমের সাদা অংশে এক চামচ মধু মিশিয়ে মুখে ভালো করে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন প্রয়োগ করুন। দেখবেন ত্বক(Skin) পরিষ্কার ও উজ্জ্বল হয়ে উঠবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

গরম তো এসেই গেল। প্রচণ্ড গরমে ত্বকের অত্যধিক সেবাম উৎপাদনের ফলে ত্বক (Skin) তৈলাক্ত হয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *