Home / বিউটি টিপস / শুধু পেঁপে দিয়েই রুখে দিন ত্বকের নানান সমস্যা

শুধু পেঁপে দিয়েই রুখে দিন ত্বকের নানান সমস্যা

শুধু পেঁপে দিয়েই রুখে দিন ত্বকের নানান সমস্যা । একদিকে ঘরকন্নার কাজ, অন্যদিকে অফিস সামলানো। লকডাউনের বাজারে এই দুটো দিক একসঙ্গে সামলাতে গিয়ে সামান্য ফুরসতেরও সময় নেই। কাজেই আলাদাভাবে ত্বকের পরিচর্যা(Skin care) করারও প্রশ্ন ওঠে না। যা হোক করে একটু ময়শ্চারাইজার(Moisturizer) ঘষেই ত্বকচর্চার পর্বে দাঁড়ি টানছেন এমন মেয়ের সংখ্যা কম নয়! তার একটা কারণ যেমন সময়ের অভাব, অন্যটা হল ধৈর্যের অভাব। পাঁচরকমের জিনিস মিশিয়ে প্যাক বানাতে অনেকেরই ধৈর্যে কুলোয় না, আবার সব জিনিস হাতের কাছে পাওয়াও যায় না। কাজেই বাদ পড়ে যায় ত্বকের পুষ্টি(Skin nutrition)।ত্বকের নানান সমস্যা

শুধু পেঁপে দিয়েই রুখে দিন ত্বকের নানান সমস্যা

কিন্তু কেমন হয় যদি একটি মাত্র বেস উপাদান দিয়েই বানিয়ে নিতে পারেন মুখের মুশকিল আসান প্যাক? তাতে কখনও সখনও ছোটখাটো জিনিস যোগ করতে হতে পারে বটে, কিন্তু সে সবও দারণ সহজলভ্য! প্যাক বানানোর পিছনে আপনাকে আলাদা করে সময় দিতেও হবে না। রান্নাঘরে কাজের ফাঁকেই প্যাক মাখাও হয়ে যাবে!

ইন্টারেস্টিং লাগছে? এমন অজস্র উপাদান আপনার হাতের কাছেই রয়েছে যা একটুখানি মুখে মেখে নিলেই আপনার ত্বক(Skin) পাবে পরিপূর্ণ পুষ্টি, ত্বকের বেশ কিছু সমস্যাও কমবে। যেমন, পাকা পেঁপে। অনেকেই পাকা পেঁপে(Papaya) খেতে ভালোবাসেন। শুধু কয়েকটা টুকরো নিয়ে নিন মুখে মাখার জন্য। আপনার ত্বকের একাধিক সমস্যার সমাধান করবে পাকা পেঁপে। নিজেই জেনে নিন।

গায়ের রং উজ্জ্বল করতে
প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তুলতে চান গায়ের রং? পাকা পেঁপে বেছে নিন। পেঁপেটা চটকে নিন, আধকাপ মতো পরিমাণ হবে। তাতে একটা গোটা পাতিলেবু(Lemon) নিংড়ে ভালো করে ঘেঁটে মিশিয়ে নিন। এই মিশ্রণ পুরো মুখে, গলায়, হাতে মেখে আধঘণ্টা রাখুন, তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন।

গোড়ালির ফাটাভাব কমাতে
যেহেতু বাড়ির অনেক কাজ এখন নিজেকেই করে নিতে হচ্ছে, তাই পায়ের উপরেও চাপ পড়ছে বিস্তর। ফলে গোড়ালির চামড়া ফেটে যাচ্ছে বিশ্রীভাবে! পেডিকিওর করানোর সুবিধে না থাকলে ফাটা গোড়ালির জন্য পাকা পেঁপে(Papaya) কাজে লাগাতে পারেন। পেঁপে চটকে নিন, গোড়ালির ফাটা জায়গাগুলোয় লাগান। কুড়ি মিনিট রেখে হালকা গরমজলে ধুয়ে নিন। গোড়ালির ফাটা, শুকনো চামড়া, চুলকানি(Itching) বা লালচেভাব, সবই কমে যাবে। পা ধুয়ে নেওয়ার পর খানিকটা অলিভ অয়েল পায়ে মেখে নেবেন।

দাগছোপের উপশমে
মুখে ব্রণর দাগ(Acne scars) থেকে শুরু করে হাঁটু বা কনুইয়ের কালচেভাব, সবই কমাতে পারে পেঁপে। তবে তার জন্য দরকার কাঁচা পেঁপে। ব্লেন্ডারে দিয়ে পেঁপের টুকরোটা থেঁতো করে নিন, তাতে একচাচামচ পাতিলেবুর রস(Lemon juice) মেশান। এবার এই মিশ্রণটা লেপে দিন কনুই আর হাঁটুতে। ব্রণর দাগের উপরেও লাগাতে পারেন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। নিয়মিত কয়েকবার করলে দাগ হালকা হতে শুরু করবে।

ত্বকের তারুণ্য ধরে রাখতে
পেঁপের আলফা হাইড্রক্সিল অ্যাসিড(Hydroxyl acid) মুখে বয়সের দাগছোপ পড়তে দেয় না, কাছেই ঘেঁষতে দেয় না ত্বকের সূক্ষ্ম রেখা ও বলিরেখাকে। পাশাপাশি পেঁপের ভিটামিন ই আর সি ত্বক তরতাজা করে তোলে। পাকা পেঁপে আধকাপ চটকে তাতে এক টেবিলচামচ দুধ আর অল্প মধু(Honey) মিশিয়ে মুখে গলায় লাগিয়ে নিন। কুড়ি মিনিট মতো রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলে ম্যাজিকের মতো ফল পাবেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল ও ত্বকের যত্নে ভিটামিন ই ক্যাপসুলের ৭টি প্যাক

কেমন হয় বলুনতো, যদি একটি উপাদান দিয়ে চুল এবং ত্বকের যত্ন(Skin care) করা যায়? কি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *