Home / স্বাস্থ্য টিপস / গরমে ইফতারে রাখুন দই চিড়া

গরমে ইফতারে রাখুন দই চিড়া

গরমে ইফতারে রাখুন দই চিড়া । আমরা ইফতারে(Iftar) অনেক বেশি ভাজাপোড়া খাই যেটা শরীরের জন্য মোটেও ভালো কিছু নয়। সারাদিন রোজা রাখার পর শরীরের চাহিদা থাকে প্রচুর পানি ও হেলদি(Healthy) খাবারের। আবার মনের চাহিদা থাকে তেলে ভাজা নানারকম মুখরোচক খাবারের।  তাই দুই দিকেই একটু খেয়াল রাখা জরুরি। ইফতারে বেশি বেশি শরবত(Sherbet), পানি আর ফলের পাশাপাশি রাখতে পারেন হেলদি কিছু খাবার। আদিকাল থেকে দই চিড়া তার মধ্যে একটা।দই চিড়া

গরমে ইফতারে রাখুন দই চিড়া

তাই প্রতিদিন ইফতারের শুরুতেই অল্প দই চিড়া বা দুধ(Milk) দিয়ে খেয়ে নিবেন। পেট তাড়াতাড়ি ভারী হয়ে যাবে। হাবিজাবি খেতে মন চাইবে না আর তখন। আর পেট ভরে গেলে সামনে রাজভোগ থাকলেই বা কি আসে যায় তাই না? তাহলে আর দেরি নয় এখনই চলুন জেনে নেয়া যাক দই চিড়া তৈরির রেসিপিটি-

উপকরণ: দুধ এক লিটার, টক দই(Sour yogurt) ১০০ গ্রাম, কলা একটি, ভেজা চিড়া আধা কাপ, নারকেল কোড়ানো আধা কাপ, লেবুর রস(Lemon juice) আধা চা চমচ, পাকা আমের টুকরা (অপমনাল), কিসমিস চার থেকে পাঁচটি, লবণ স্বাদ মতো, সামান্য এলাচ গুঁড়া, চিনি(Sugar) বা গুড় পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে একটি পাত্রে দুধ ঢেলে দিন। এরপর এতে টক দই, চিনি ও লবণ(Salt) দিয়ে ১০ থেকে ১৫ মিনিট নেড়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি ছেঁকে অন্য একটি পাত্রে রাখুন। এবার গরম কোনো জায়গায় দুই থেকে তিন ঘণ্টা রেখে দিন। এরপর পাত্রটি ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন।

এবার ভালো করে চিড়াগুলো ধুয়ে নিন। ফ্রিজ থেকে বের করে দুধের মিশ্রণে চিড়াগুলো মিশিযে ফ্রিজে রেখে দিন এক ঘণ্টা। এবার চিড়া বের করে কোড়ানো নারকেল(Coconut) মিশিয়ে আবারও ফ্রিজে রেখে দিন। ইফতারের আগে বের করে কলা, আম, এলাচ গুঁড়া ও কিসমিস মিশিয়ে পরিবেশন করুন মজাদার দই চিড়া।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *