Home / রূপচর্চা / জেনে নিন গরমে যেসব রূপচর্চা করা ক্ষতিকর

জেনে নিন গরমে যেসব রূপচর্চা করা ক্ষতিকর

ত্বকের যত্নে(Skin care) রূপচর্চা করা জরুরি। তবে অবশ্যই তা আবহাওয়ার সঙ্গে মানানসই হওয়া চাই। নইলে ত্বকের পক্ষে তা মোটেও সুফল বয়ে আনবে না। এমন অনেক কাজ আছে যা গ্রীষ্মকালে করলে উল্টো ত্বকের ক্ষতি(Skin damage) হয়। তাই এই বিষয়ে সচেতন থাকা জরুরি। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি রূপচর্চা সম্পর্কে জানানো হলো যা গ্রীষ্মকালে করা হলে হিতে বিপরীত হতে পারে।রূপচর্চা

জেনে নিন গরমে যেসব রূপচর্চা করা ক্ষতিকর

পেডিকিউর ও ম্যানিকিউর
গ্রীষ্মকালে ঘন ঘন পেডিকিউর ও ম্যানিকিউর(Manicure) না করাই ভালো। এই সময়ে পায়ের নখ মোটামোটি পরিষ্কারই থাকে। ঘন ঘন নখ পরিষ্কার করতে গেলে ক্ষতের সৃষ্টি হতে পারে। যা পরে অ্যালার্জি(Allergies) ও সংক্রমণের ঝুঁকি বাড়ায়। এছাড়াও গরমে ঘাম বেশি হওয়ার কারণে সংক্রমণের মাত্রা গুরুতর হতে পারে।

লেজার হেয়ার রিমুভাল
এই পদ্ধতিতে ত্বকের মেলানিন বা লোমের রঞ্জক পদার্থের ওপর ‘লেজার’ ব্যবহার করা হয়। ত্বক(Skin) যদি রোদপোড়া হয়, তবে সেখানে লেজার লাইট(Laser light) ব্যবহার করা হলে আরও পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

থ্রেডিং
‘থ্রেডিং’য়ের কারণে ত্বকে ঘর্ষণের সৃষ্টি হয় এবং গোড়া থেকে লোম তুলে ফেলার কারণে জ্বলুনি ও অস্বস্তি হয়। আর ঘাম এই পরিস্থিতিকে আরও বাজে করে। তাই গরমকালে ‘থ্রেডিং’ বাদ দিয়ে বরং শন ব্যবহার করে অথবা চিনির ‘ওয়াক্সিং’ করতে পারেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শীতে রূপচর্চা

শীতে রূপচর্চা করতে নারকেল তেল ও অলিভ অয়েল

চুলচর্চায় তেল অপরিহার্য। এমনকি এ নিয়ে একটি প্রবাদও রয়েছে। তেলে চুল(Hair) তাজা। অর্থাৎ চুলের যত্ন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *