Home / স্বাস্থ্য টিপস / দিনে ৫ বার ওজুতে মুসলমান করোনায় কম সংক্রমিত হয়েছেন

দিনে ৫ বার ওজুতে মুসলমান করোনায় কম সংক্রমিত হয়েছেন

দিনে ৫ বার ওজুতে মুসলমান করোনায় কম সংক্রমিত হয়েছেন। যুক্তরাজ্যের করোনা মহামারীতে মুসলিম সম্প্রদায়ের মধ্যে সংক্রমণ(Infection) তুলনামূলক কম হওয়ার কারণ খতিয়ে দেখতে শুরু করেছেন গবেষকরা। তারা বলছেন, দৈনিক ৫ ওয়াক্ত নামাজের প্রয়োজনে নিয়ম মতো হাত পরিষ্কার(Clear) করার বিষয়টিকে করোনা সংক্রমণ হ্রাসের অন্যতম কারণ বলে মনে করছেন তারা।করোনায় কম সংক্রমিত

দিনে ৫ বার ওজুতে মুসলমান করোনায় কম সংক্রমিত হয়েছেন

নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড ওয়েবার এবং লেখক ও লেবার পার্টির প্রাক্তন রাজনীতিবিদ ট্রেভর ফিলিপ্সর একটি প্রতিবেদন অনুসারে, যেসব অঞ্চলে করোনা(Corona) সংক্রমণের আশঙ্কা করা যেতে পারে, সেখানে মুসলিম সম্প্রদায়ের মধ্যে সংক্রমণের হার কম এবং সাংস্কৃতিক অভ্যাসগুলি ইংল্যান্ডের মুসলমানদের দ্রুত সংক্রমণ(Infection) থেকে রক্ষা করতে পারে।

ট্রেভর ফিলিপ্স টাইমসর একটি নিবন্ধে লিখেছেন, হয়তো এখানে প্রকাশ করা আবশ্যক; যদি ভাইরাসের সংক্রমণ(Virus infection) বন্ধ করার জন্য হাত ধোয়া একটি চাবিকাঠি হয়, তবে বিশ্বাসী সম্প্রদায়ের সদস্যরা যারা প্রার্থনা করার আগে দিনে ৫ বার নিয়মমাফিক হাত ধৌত করেন, তাদের কাছে আমাদের বাকী সবাইকে শিক্ষা দেয়ার জন্য কিছু থাকতে পারে?

করোনা(Corona) সংক্রমণের বিষয়ে তিনি মন্তব্য করেছেন, দারিদ্র্য যদি মূল নির্ধারক হয় তবে আমরা ব্রিটেনের পাকিস্তানি এবং বাংলাদেশি মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভাইরাসটি প্রবলভাবে সংক্রামিত হওয়ার প্রত্যাশা করব।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, যুক্তরাজ্যের সংখ্যালঘু অশ্বেতাঙ্গ জনগোষ্ঠীর অঞ্চলগুলির বেশিরভাগই করোনা ভাইরাস(Coronavirus )হটস্পট জিসেবে চিহ্নিত, তবে এশিয়ান মুসলিম অঞ্চলগুলির বেশিরভাগ ক্ষেত্রে তা ঘটেনি। তিনি মধ্য লন্ডনে টাওয়ার হ্যামলেটসের উদাহরণ দিয়ে বলেছেন, যেখানে এক তৃতীয়াংশেরও বেশি মুসলিমের বাস এবং করোনা ভাইরাসের হটস্পট দিয়ে পরিবেষ্টিত, কিন্তু করোনা সংক্রমণ(Corona infections) থেকে মুক্ত বলে প্রতীয়মান হচ্ছে।

ইল্যান্ডের অশ্বেতাঙ্গদের মধ্যে করোনা সংক্রমণ বেশি হওয়ার বিষয়ে পাবলিক হেলথ ইংল্যান্ডর তদন্ত প্রতিবেদেনে বলা হয়েছে, দেশটির ৩৪.৫ শতাংশ গুরুতর অসুস্থ রোগী সংখ্যালঘু সম্প্রদায়গুলি থেকে এসেছেন, যদিও তারা ইংল্যান্ডের জনসংখ্যার প্রায় ১৪ শতাংশ।

যুক্তরাজ্যের অভ্যন্তরীণ শহর বা শহুরে অঞ্চলের তালিকায় বিপুলসংখ্যক মুসলিম নাগরিক আছেন। তারা ভাইরাসের সংক্রমণের মারাত্মক ঝুঁকিতে আছেন অথচ এখনও সংক্রমিত হননি। তালিকাতে লন্ডন এবং ম্যানচেস্টার, লুটন, ব্র্যাডফোর্ড, এবং লেসেস্টারের বিভিন্ন শহরও অন্তর্ভুক্ত রয়েছে।

ট্রেভর ফিলিপ্স সেকারণে প্রশ্ন রেখেছেন, ইংল্যান্ডের করোনা ভাইরাস হটস্পটগুলিতে মুসলমানদের দিনে ৫ বার তাদের হাত ধোয়ার কঠোর নিয়মটি তাদের কম সংক্রমণের কারণ হতে পারে কিনা?

অবশেষে জার্মানিতে মানুষের শরীরে করোনার ভ্যাকসিন(Vaccine) পরীক্ষার অনুমতি দিলো সেদেশের সরকার।

সুস্বাস্থ্যের অধিকারী ১৮ থেকে ৫৫ বছর বয়সী ২০০ মানুষের শরীরে এই ভ্যাকসিন পরীক্ষা করা হবে। ইউরোপের এই দেশটির ফেডারেল ইনস্টিটিউট ফর ভ্যাকসিনের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে যুক্তরাজ্যের দ্য ইনডিপেন্ডেন্ট।

এতে বলা হয়েছে, ভ্যাকসিনটি তৈরি করছে জার্মান বায়োটেক কোম্পানি বায়োএনটেক। এই ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনটির প্রতিরোধ সক্ষমতা বিজ্ঞানীরা এখন পরীক্ষা করবেন। প্রথম পর্যায়ে পরীক্ষাকৃত ২০০ ব্যক্তির পর ২য় পর্যায়ে আরও বেশি মানুষের ওপর এই ভ্যাকসিন(Vaccine) প্রয়োগ করা হবে। বিশেষ করে করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে যারা বেশি ঝুঁকিতে আছেন তাদের উপরও প্রয়োগ হবে ভ্যাকসিনটি।

বায়োএনটেক কোম্পানি জানায়, তারা ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফিজারের সঙ্গে যৌথভাবে ভ্যাকসিনটি তৈরি করছে। আর এই ভ্যাকসিনের নাম হচ্ছে বিএনটি-১৬২। যুক্তরাষ্ট্রেও বিএনটি-১৬২ ভ্যাকসিনটি পরীক্ষা করার কথা রয়েছে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *