Home / স্বাস্থ্য টিপস / রিপোর্ট নেগেটিভ, কিন্তু এই উপসর্গগুলি থাকলে নিশ্চিত জানবেন করোনা থাবা বসিয়েছে

রিপোর্ট নেগেটিভ, কিন্তু এই উপসর্গগুলি থাকলে নিশ্চিত জানবেন করোনা থাবা বসিয়েছে

চলে গিয়েছে গন্ধ ও স্বাদ(Taste)। এছাড়াও দেখা যাচ্ছে করোনাভাইরাসের একাধিক উপসর্গ। কিন্তু তবুও RT-PCR টেস্ট করার পর রিপোর্ট আসছে নেগেটিভ(Negative)। করোনার দ্বিতীয় ঢেউয়ে বেশ কিছু মানুষ এই ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। এতদিন বলা হচ্ছিল, শরীরের করোনাভাইরাস(Coronavirus) এর উপস্থিতি রয়েছে কিনা তা বোঝার অন্যতম পরীক্ষা হল RT-PCR। কিন্তু সেই পরীক্ষা ভুল নেগেটিভ রিপোর্ট দিচ্ছে। কিন্তু কেন একাধিক উপসর্গ(Symptoms) থাকার পরেও করোনা রিপোর্ট নেগেটিভ আসছে?করোনা

রিপোর্ট নেগেটিভ, কিন্তু এই উপসর্গগুলি থাকলে নিশ্চিত জানবেন করোনা থাবা বসিয়েছে

দ্বিতীয় ঢেউতে করোনাভাইরাস (Second wave corona) এর নতুন মিউট্যান্ট দেখা দিয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন করোনার নতুন এই মিউট্যান্টকে অনেক সময়ে চিনতে সক্ষম হচ্ছে না পুরনো RT-PCR টেস্ট। আর তাই রিপোর্ট নেগেটিভ (NEgative report) আসছে।

এছাড়া আরও একটি কারণ রয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। শরীরের পরিমান খুব সামান্য হলে তা সনাক্ত করা কঠিন হয়ে পড়ছে এই পরীক্ষার দ্বারা। ঠিকভাবে লালারসের নমুনা নেওয়া না হলেও রিপোর্ট(Report) ভুল আসবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই রিপোর্ট নেগেটিভ এলেও বিশেষ কয়েকটি উপসর্গের উপর গুরুত্ব দিতে বলছেন চিকিৎসকরা।

রিপোর্ট নেগেটিভ আসা সত্ত্বেও এই উপসর্গগুলো থাকলে চিকিৎসকরা আইসোলেশন(Isolation) এ থাকার পরামর্শ দিচ্ছেন। যেমন কয়েকটি উপসর্গ রয়েছে যেগুলি থাকলে নিশ্চিতভাবে ধরে নিতে হবে রোগী করোনা আক্রান্ত।

প্রথম উপসর্গই হলো স্বাদ এবং গন্ধ চলে যাওয়া। করোনার সবচেয়ে প্রকট উপসর্গ(Symptom) হিসেবে এটিকেই মানা হচ্ছে। এই উপসর্গের আগে অথবা পরে জ্বর আসছে রোগীর উপসর্গ দীর্ঘস্থায়ী হতে পারে।

করোনার অন্যতম উপসর্গ হলো জ্বর। ওষুধ খেয়েও বার বার জ্বর আসছে এবং ঠান্ডা লাগছে, এমন হলে করোনা হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। তাই রিপোর্ট নেগেটিভ গেলেও সাবধান থাকুন। এছাড়া গলা ব্যথা, শ্বাসকষ্ট, সারাদিন ক্লান্তি(Tired) বোধ করা, পেটের সমস্যা বমি ইত্যাদি হলে সাবধানে থাকুন।

কিন্তু উপসর্গ থাকা সত্ত্বেও রিপোর্ট নেগেটিভ এলে কী করবেন? প্রথমে নিজেকে আইসোলেট(Isolate) করুন। নিজের আর কী কী উপসর্গ দেখা যাচ্ছে সে গুলির উপর নজর রাখুন। অক্সিমিটার অক্সিজেন স্যাচুরেশন নির্দিষ্ট সময় অন্তর দেখুন। তিনদিন পর ফের একবার টেস্ট করান। এরপরেও করণা উপসর্গ থাকছে কিন্তু নেগেটিভ রিপোর্ট আসছে এমন হলে একটি সিটি স্ক্যান(CT scan) করিয়ে নিন। তবে তার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *